২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

তুরস্কের ৮টি স্কুল বন্ধ করে দিবে সৌদি আরব

তুরস্কের ৮টি স্কুল বন্ধ করে দিবে সৌদি আরব - ছবি : সংগৃহীত

সৌদি আরব চলতি শিক্ষাবর্ষ শেষে তুরস্কের আটটি স্কুল বন্ধ করে দিতে যাচ্ছে। রিয়াদের সাথে সম্পর্কোন্নয়নে তাদের চেষ্টার পর দেশটির এমন সিদ্ধান্তে আঙ্কারা বিক্ষুব্ধ হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বুধবার তুরস্কের আনাদোলু বার্তা সংস্থা একথা জানায়।

আনাদোলু জানায়, সৌদি কর্তৃপক্ষ তুরস্কের শিক্ষামন্ত্রীকে অবহিত করেছে যে চলতি শিক্ষাবর্ষ শেষে আঙ্কারার আটটি স্কুল বন্ধ করে দেয়া হবে। বার্তা সংস্থাটি আরো জানায়, এ আট স্কুলে মোট ২ হাজার ২৫৬ শিশু শিক্ষার্থী রয়েছে।

এএফপি জানতে চাইলে এ ব্যাপারে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানায়। গত মাসে শিক্ষা মন্ত্রণালয় জানায়, সৌদি আরবে তুরস্কের ২৬ টি স্কুল রয়েছে। দু’দেশের মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনার প্রেক্ষাপটে এসব স্কুলের মধ্যে আটটি বন্ধ করে দেয়া হচ্ছে। মূলত এ দু’টি মুসলিম দেশের মধ্যে সাম্প্রতিক বছরগুলোতে, বিশেষকরে ২০১৮ সালে ইস্তাম্বুলে দেশটির কনস্যুলেট ভবনে সৌদি সাংবাদিক জামাল খাশোগি খুন হওয়ার ঘটনাকে কেন্দ্র করে সম্পর্কের অবনতি ঘটতে দেখা যাচ্ছে।

তবে সাম্প্রতিক মাসগুলোতে তুরস্ক সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিসরসহ মধ্যপ্রাচ্যেজুড়ে আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী দেশগুলোর সাথে তাদের সম্পর্কোন্নয়নের প্রচেষ্টা চালাতে দেখা যায়।


আরো সংবাদ



premium cement