২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আর্মেনিয়ায় তুর্কি ‘গণহত্যা’কে স্বীকৃতি : আঙ্কারায় মার্কিন রাষ্ট্রদূত তলব

আর্মেনিয়ায় তুর্কি ‘গণহত্যা’কে স্বীকৃতি : আঙ্কারায় মার্কিন রাষ্ট্রদূত তলব -

আর্মেনিয়ায় তুর্কি বাহিনী গণহত্যা চালিয়েছে বলে মার্কিন সরকার স্বীকৃতি দেয়ার পর আঙ্কারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে তুরস্ক সরকার। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকার বলেছে, অটোমান সেনারা প্রথম বিশ্বযুদ্ধের সময় আর্মেনিয়ায় গণহত্যা চালিয়েছে।

গতকাল শনিবার জো বাইডেন বলেন, ‘মেডস ইয়েগহার্নে নিহতদের প্রতি আমরা সম্মান জানাই। সেখানে যে বীভৎস্য ঘটনা ঘটেছে তা কখনো ইতিহাস থেকে মুছে যাবে না।’

বাইডেনই প্রথম আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে আর্মেনিয়ার হত্যাকাণ্ডকে কথিত গণহত্যা বলে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন।

বাইডেনের এই বক্তব্যকে তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় কড়া ভাষায় প্রত্যাখ্যান করেছে। তারা বলেছে, বাইডেনের বক্তব্যের কোনো পাণ্ডিত্যপূর্ণ ও আইনগত ভিত্তি নেই; এটি কোনো তথ্য-প্রমাণ দ্বারাও সমর্থিত নয়। আমরা মার্কিন প্রেসিডেন্টের এই বড় রকমের ভুল সংশোধনের আহ্বান জানাই।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানিয়েছে, আংকারায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড স্যাটারফিল্ডকে তলব করা হয়েছে। তাকে তলব করে তুরস্কের উপ পররাষ্ট্রমন্ত্রী সাদাত ওনাল বলেছেন, বাইডেনের এই পদক্ষেপে দু'দেশের মধ্যকার সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে যা ঠিক করা কঠিন হবে।

জবাবে আঙ্কারায় মার্কিন দূতাবাস থেকে বলা হয়েছে, তাদের কূটনৈতিক মিশন থেকে রুটিন কাজগুলো ২৬ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

এদিকে, তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তৃতীয় কোনো পক্ষের হস্তক্ষেপের কারণে বাইডেন সরকার এই উদ্যোগ নিয়েছে। তিনি বলেন, এই বিতর্ক থেকে কেউ লাভবান হবে না।

আর্মেনিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় বাইডেনের ঘোষণাকে স্বাগত জানিয়েছে।
সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল