২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আর্মেনিয়ান গণহত্যাকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন প্রেসিডেন্ট বাইডেন

আর্মেনিয়ান গণহত্যাকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিলেন প্রেসিডেন্ট বাইডেন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে প্রথম বিশ্বযুদ্ধের সময়কার উসমানিয়া সাম্রাজ্যে ব্যাপকভাবে আর্মেনিয়ান হত্যার ঘটনাকে 'গণহত্যা' হিসেবে স্বীকৃতি দিয়েছেন। আর তুরস্ক এই পদক্ষেপ সাথে সাথে প্রত্যাখ্যান করেছে।

শনিবার এক বিবৃতিতে বাইডেন ওই স্বীকৃতি দেন। তিনি প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে এই ঘোষণা দিলেন।
প্রথম বিশ্বযুদ্ধের সময় প্রায় ১৫ লাখ আর্মেনিয়ান নিহত হয়েছিল।

বাইডেন বলেন, আজ থেকে ১০৬ বছর আগে শুরু হওয়া গণহত্যায় যেসব আর্মেনিয়ান নিশ্চিহ্ন হয়ে গিয়েছিল, আমেরিকার জনগণ তাদের প্রতি শ্রদ্ধা জানায়।

তুরস্ক ও যুক্তরাষ্ট্রের সম্পর্কে টানাপোড়েনের মধ্যে বাইডেন এই ঘোষণা দিলেন। তুরস্ক ইতোপূর্বে জানিয়েছিল, যুক্তরাষ্ট্রের ওই স্বীকৃতি দু'দেশের সম্পর্ককে আরো ক্ষতিগ্রস্ত করবে।
তুরস্ক উসমানিয়া সাম্রাজ্যে আর্মেনিয়ানদের নিহত হওয়ার বিষয়টি স্বীকার করে। তবে তাদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়নি বলে দাবি করে থাকে।

সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল