২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউক্রেন-রাশিয়া সঙ্কট অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে : এরদোগান

ইউক্রেন-রাশিয়া সঙ্কট অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে : এরদোগান -

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান ইউক্রেন-রাশিয়া সঙ্কটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আঞ্চলিক অখণ্ডতার প্রতি সম্মান জানিয়ে অবশ্যই এ সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান করতে হবে।

তুরস্কের বসফরাসের মধ্যদিয়ে মার্কিন যুদ্ধজাহাজগুলো যাত্রা শুরুর প্রেক্ষাপটে ইস্তাম্বুলে শনিবার সাংবাদিকদের তিনি বলেন, তুরস্ক কৃষ্ণ সাগরকে শান্তি ও সহযোগিতাপূর্ণ সাগর হিসেবে নিশ্চিত করতে চায়।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কিকে সাথে নিয়ে এরদোগান বলেন, আমরা আমাদের অভিন্ন অঞ্চলে কোনো উত্তেজনা বাড়াতে চাই না।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি আন্তর্জাতিক আইন ও ইউক্রেনের আঞ্চলিক অখণ্ডতার ওপর ভিত্তি করে বর্তমান সঙ্কটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব।

ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও কিয়েভের সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সেখানে সম্প্রতি রাশিয়া হাজার হাজার সৈন্য পাঠানোয় ইউক্রেন ও মার্কিন কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।

এদিকে তুরস্ক শুক্রবার এক ঘোষণায় বলেছে, যুক্তরাষ্ট্র বসফরাসের মধ্য দিয়ে রাশিয়া ও ইউক্রেন সীমান্তবর্তী কৃষ্ণ সাগরে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে। ইউক্রেনের সমর্থনে মার্কিন যুদ্ধ জাহাজগুলো নিয়মিতই এ অঞ্চলে টহল দিয়ে থাকে।

এরদোগান আরো বলেছেন, সঙ্কট সমাধানে তুরস্ক সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। জেলেনস্কি বলেন, আঞ্চলিক সার্বভৌমত্ব পুনঃস্থাপনে তুরস্কের সহযোগিতা গুরুত্বপূর্ণ।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement

সকল