১৫ এপ্রিল ২০২১
`

ড্রোন ক্যামেরায় গ্রিক কোস্ট গার্ডের শরণার্থীদের ফেরত পাঠানোর চিত্র

ড্রোন ক্যামেরায় ভিডিও ফুটেজে শরণার্থীদের গ্রিক কোস্ট গার্ডের ফেরত পাঠানোর চিত্র - ছবি : সংগৃহীত

তুরস্কের মনুষ্যবিহীন আকাশযানের (ড্রোন) সংযুক্ত ক্যামেরায় ধারণ করা ভিডিওতে এবার ধরা পড়লো ইউরোপে প্রবেশ করতে চাওয়া শরণার্থীদের গ্রিক কোস্ট গার্ডের ফেরত পাঠানোর চিত্র। শুক্রবার এই ভিডিওচিত্র ধারণ করা হয় বলে তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে সংবাদ জানায় দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এজেন্সি।

ধারণ করা ওই ভিডিওতে দেখা যায়, গ্রিক কোস্ট গার্ডের একটি স্পিডবোট নারী ও শিশুসহ ২০-২৫ শরণার্থীবাহী একটি নৌকাকে ঠেলে তুরস্কের পানিসীমার মধ্যে নিয়ে যায়। পরে তুর্কি কোস্ট গার্ড ওই নৌকার আরোহীদের উদ্ধার করে।

সাম্প্রতিক সময়ে ইউরোপগামী শরণার্থীদের সমুদ্রপথে ঝুঁকিকে অগ্রাহ্য করে গ্রিস নিজ ভূখণ্ডে প্রবেশে বাধা দিচ্ছে। প্রায়শই শরণার্থীবাহী নৌকাকে বিপজ্জনকভাবে গ্রিক কোস্ট গার্ডের নৌযান ঠেলে নিজেদের সমুদ্রসীমা থেকে বের করে দিচ্ছে।

যুদ্ধ, নিপীড়ন ও দারিদ্র্য পেছনে ফেলে ইউরোপে নতুন জীবন শুরু করতে ইচ্ছুক বিভিন্ন দেশের শরণার্থীরা ইউরোপে প্রবেশে তুরস্ক হয়ে গ্রিসের পথকে প্রধানতম একটি পথ হিসেবে হিসেবে ব্যবহার করছেন।

জাতিসঙ্ঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্যানুসারে, তুরস্কে বর্তমানে ৪০ লাখের বেশি শরণার্থীর অবস্থার রয়েছে।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


কোহলিকে সরিয়ে শীর্ষে বাবর আজম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে জাপানের রাষ্ট্রদূত ও পাকিস্তান হাইকমিশনারের চিঠি করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে আবারো ২৫০০ টাকা করে দেয়ার উদ্যোগ আলোচনা দীর্ঘায়িত করা ক্ষতিকর হবে : খামেনি বেঙ্গালুরুর টানা দ্বিতীয় জয় বাবর ধামাকায় পাকিস্তানের রেকর্ড গড়া জয় রাহুল গান্ধীর হুঁশিয়ারি : বিজেপি এলে পশ্চিমবঙ্গ জ্বলবে করোনায় মৃত্যুতে নতুন রেকর্ডে কঠোর লকডাউন শুরু গোবিন্দগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জনসহ নিহত ৪ অ্যাকাউন্ট হ্যাক করে অনৈতিক কাজের অভিযোগে কালিয়াকৈরে যুবক আটক দুর্নীতির অভিযোগে ৮ বছরের জন্য নিষিদ্ধ ক্রিকেটার হিথ স্ট্রিক

সকল