২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

এরদোগানকে ধন্যবাদ জানিয়ে সুলতান আবদুল হামিদের নাতনির চিঠি

শাহজাদী এমেল আদরা ও প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান - ছবি : সংগৃহীত

উসমানিয়া সুলতান দ্বিতীয় আবদুল হামিদের চতুর্থ প্রজন্ম শাহজাদী এমেল আদরা তার করোনাভাইরাস সংক্রমণ থেকে আরোগ্য লাভে তুরস্ক ও প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ধন্যবাদ জানিয়েছেন। এর আগে গত বছরের আগস্টে তিনি ভাইরাস সংক্রমণে আক্রান্ত হন।

লেবাননের রাজধানী বৈরুতে বাস করা এই উসমানিয়া শাহজাদীর করোনায় আক্রান্ত হওয়ার পর তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় তাকে বৈরুতের আমেরিকান হাসপাতালে ভর্তি করে। ১৪ আগস্ট থেকে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ওই হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন।

তুর্কি বার্তা সংস্থা দেমিরোরেন নিউজ এজেন্সির (ডিএইচএ) সংবাদ অনুসারে, পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু লেবাননের তুর্কি রাষ্ট্রদূত হাকান চাকিলকে শাহজাদী এমেল আদরার চিকিৎসার জন্য
প্রয়োজনীয় সব পদক্ষেপ নেয়ার নির্দেশনার পাশাপাশি প্রেসিডেন্ট এরদোগানকেও তার সার্বিক অবস্থা জানান।

হাসপাতালে তিন সপ্তাহ কাটানোর পর এমেল আদরা সাময়িকভাবে তার ডান হাতের অনুভূতি ক্ষমতা হারান। পরে সক্ষম হওয়ার পর এরদোগানকে তিনি চিঠি লিখেন।

তুর্কি প্রেসিডেন্টের কাছে লেখা চিঠিতে উসমানিয়া এই শাহজাদী লিখেন, ‘(আমার চিকিৎসাকালীন) এই সময়ে আপনার সহযোগিতার জন্য আমি কৃতজ্ঞ। দূরের ভিন্ন ভূমিতে বাস করা সত্ত্বেও আপনার ও রাষ্ট্রের মনোযোগে আমরা সম্মানিত বোধ করছি।’

চিঠিতে তিনি একই সাথে তিনি পররাষ্ট্রমন্ত্রী মওলুদ চাভুশওলু, পররাষ্ট্র উপমন্ত্রী ইয়াভুজ সেলিম কিরান, রাষ্ট্রদূত হাকান চাকিল, কনস্যুল-জেনারেল দিদেম বুয়ুকআরসালান ও রাষ্ট্রদূতের সেক্রেটারি জয়েস হাদ্দাদকে তাদের সমর্থন ও সহায়তার জন্য ধন্যবাদ জানান।

এমেল আদরা আরো লিখেন, অসুস্থতায় ডান হাতের অনুভূতি হারানোর কারণে তার এই চিঠি দিতে দেরি হয়েছে।

তুরস্কে প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর ১৯২৪ সালে উসমানিয়া রাজ পরিবারের সব সদস্যকে দেশটি থেকে নির্বাসনে পাঠানো হয় এবং তুরস্কে ফেরায় তাদের ওপর নিষেধাজ্ঞা দেয়া হয়।

পরে ১৯৫২ সালে উসমানিয়া পরিবারের নারী সদস্যদের এবং ১৯৭৪ সালে সকল সদস্যদের তুরস্কে ফিরে আসার অনুমতি দেয়া হলেও রাজ পরিবারের বেশিরভাগ সদস্য তুরস্কের বাইরের নতুন ঠিকানাতেই বসবাস করছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি ও ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement