০২ মার্চ ২০২১
`

তুর্কি ড্রোনের ৩ লাখ ঘণ্টা ওড়ার রেকর্ড

বায়রাকতার টিবি২ ড্রোন - ছবি : আনাদোলু এজেন্সি

তুরস্কের বেসরকারি প্রতিরক্ষা কোম্পানি বায়কার ডিফেন্স জানিয়েছে, তাদের তৈরি একটি মনুষ্যবিহীন আকাশযান (ড্রোন) তিন লাখ ঘণ্টা উড্ডয়নের রেকর্ড তৈরি করেছে। কোম্পানির চিফ টেকনোলজি অফিসার সেলচুক বায়রাকতার এক টুইট বার্তায় সোমবার এই তথ্য জানান।

টুইট বার্তায় তিনি বলেন, বায়রাকতার টিবি২ নামের এই ড্রোনটি ইউফ্রেটিস শেল্ড, অলিভ ব্রাঞ্চ ও স্প্রিং শেল্ডসহ বিভিন্ন অভিযানে ব্যবহার করা হয়েছে।

উন্নত প্রযুক্তির এই ড্রোন সামরিক বাহিনীর জন্য যুদ্ধে খরচ ও কৌশলগত সুবিধা এনে দিয়েছে এবং অভিযানে প্রাণহানীর সংখ্যা কমিয়েছে।

উড্ডয়নের তিন লাখ ঘণ্টার হিসাবে তুরস্কের বিমান চালনার ইতিহাসে নতুন রেকর্ড তৈরি করেছে বায়রাকতার টিবি২ ড্রোন।

২০১৪ সালে তুরস্কের সামরিক বাহিনীর প্রথম বায়রাকতার টিবি২ ব্যবহার শুরু করে। বর্তমানে ইউক্রেন, কাতার ও আজারবাইজান এই ড্রোন প্রযুক্তি ব্যবহার করছে।

তুরস্কের নিজস্ব প্রযুক্তিতে তৈরি এই ড্রোন গত বছরের শেষে ককেশাস অঞ্চলের নাগরনো কারাবাখকে কেন্দ্র করে আজারবাইজান ও আর্মেনিয়ার মধ্যে যুদ্ধে আজারবাইজানের বিজয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

সূত্র : আনাদোলু এজেন্সি



আরো সংবাদ


বিদ্যুৎক্ষেত্রে চীনের হানায় অন্ধকার হয়ে গিয়েছিল মুম্বাই! বিজেপিতে যোগ দিলেন শ্রাবন্তী যেকোনো সংকটে দেশের মানুষ ঢাবির দিকে তাকিয়ে থাকে : নুর ২০২১ সালের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ বিজ্ঞান প্রথম অধ্যায় : আমাদের পরিবেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় প্রথম অধ্যায় : আমাদের মুক্তিযুদ্ধ ২০২১ সালের অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের প্রস্তুতি : পর্বসংখ্যা-৩ এইচএসসি পরীক্ষার প্রস্তুতি : বাংলা প্রথম পত্র গল্প : অপরিচিতা এসএসসি পরীক্ষার লেখাপড়া : রসায়ন একাদশ অধ্যায় : খনিজ সম্পদÑ জীবাশ্ম আজ তৃতীয় দফা করোনা টেস্ট অ্যাতলেটিকো ও লিভারপুলের জয় বসুন্ধরা কিংসের খেলা মালদ্বীপে

সকল