১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

শান্তি আলোচনা চালিয়ে নিতে একমত তুরস্ক ও গ্রিস

- ছবি - সংগৃহীত

ভূমধ্যসাগরে সমুদ্রসীমা ও অন্যান্য বিরোধ মীমাংসায় শান্তি আলোচনা চালিয়ে নিতে একমত হয়েছে তুরস্ক ও গ্রিস। সোমবার ইস্তাম্বুলে প্রথম দফার বৈঠক শেষে উভয়পক্ষই আলোচনা চালিয়ে নেয়ার বিষয়ে একমত হয়েছে।

তুরস্ক ও গ্রিসের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত প্রতিনিধি দলের অংশগ্রহণে পূর্বনির্ধারিত এই আলোচনা ইস্তাম্বুলের দোলমাবাহচে প্রাসাদে অনুষ্ঠিত হয়। উভয়পক্ষের মধ্যে ২০১৬ সালে সর্বশেষ এই ধরনের আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

পরের বৈঠক গ্রিসের রাজধানী এথেন্সে অনুষ্ঠিত হবে বলে উভয়পক্ষ একমত হয়েছে।

বৈঠকে উভয়পক্ষের মধ্যে বিরোধের বর্তমান অবস্থান ও মীমাংসার জন্য সম্ভাব্য সমাধান সম্পর্কে আলোচনা করা হয়েছে।

উভয়পক্ষের মধ্যে এই আলোচনার মাধ্যমে তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্কের ক্ষেত্রে ইতিবাচক প্রভাবের প্রত্যাশা করা হচ্ছে।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট শার্ল মিশেল এর আগে তুরস্ক ও গ্রিসের মধ্যে এই শান্তি আলোচনাকে স্বাগত জানিয়ে এক বিবৃতিতে বলেন, মার্চে তুরস্কের সাথে ইইউভুক্ত দেশগুলোর সম্পর্ক নিয়ে আলোচনা করা হবে।

তুরস্কের পররাষ্ট্র উপমন্ত্রী সাদাত ওনালের নেতৃত্বে তুর্কি প্রতিনিধি দলের সাথে গ্রিক কূটনীতিক পাভলোস আপোসটোলিডিসের নেতৃত্বের গ্রিক প্রতিনিধি দলের সাথে এই আলোচনায় কোনো অগ্রগতি না হলেও প্রতিবেশি দুই দেশের মধ্যে উত্তেজনা কমাতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে।

এর আগে ২০০২ থেকে ২০১৬ সালের মধ্যে আঙ্কারা ও এথেন্স উভয়পক্ষের মধ্যে সমুদ্রসীমা সহ বিভিন্ন বিষয়ে বিবাদের মীমাংসা করতে ৬০ দফা আলোচনায় বসে।

গত বছর ভূমধ্যসাগরে আঙ্কারা খনিজ সম্পদ অনুসন্ধানের জরিপ জাহাজ পাঠালে উভয়ের মধ্যে নতুন করে বিরোধের শুরু হয়।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল