০৬ মার্চ ২০২১
`

করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি, লাফিয়ে বাড়ছে তুরস্কে


মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডা, ইউরোপ, সর্বত্র ফের দাপট বেড়েছে করোনার। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা জানিয়েছিল যে করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি। সম্প্রতি তুরস্কের সংক্রমণ দেখাচ্ছে বিজ্ঞানীদের দুশ্চিন্তাই ঠিক। কোভিডের নয়া পর্যায়ে দৈনিক সংক্রমণ সেখানে ছুঁয়েছে ৩০ হাজার। আর এই পরিসংখ্যানই ভীতি তৈরি করছে বিশ্বে।

ইউরোপের সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি ছিল এই তুরস্ক। কিন্তু মহামারী সৃষ্টিকারী ভাইরাসে এবার ক্ষতবিক্ষত এই দেশ। যদিও তুরস্কের মেডিকেল অ্যাসোসিয়েশনের জন্য এ নতুন কিছু নয়। তারা আগেই সতর্কতার কথা জানিয়েছিলেন।

করোনা পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নির্দেশিকাও মানতে বলা হয়েছিল। যতদিন যাচ্ছে পরিস্থিতি সেখানে আরো ভয়াবহ হচ্ছে। বর্তমানে সেখানে দৈনিক ৫০ হাজার জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এই দিকে দেশের এই আচমকা অবস্থায় ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। তুরস্কের মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ফিনসানসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে বলেছেন, “এটি মারাত্মক ঝড়। আইসিইউতে কর্মরত নার্সরা মার্চের পর তাদের স্বাভাবিক জীবনে আর ফিরে যেতে পারেননি। বহু মাস ধরে বাচ্চারা তাদের মাস্কবিহীন মুখ দেখেনি।”

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



আরো সংবাদ