১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি, লাফিয়ে বাড়ছে তুরস্কে

- ছবি : সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কানাডা, ইউরোপ, সর্বত্র ফের দাপট বেড়েছে করোনার। প্রাথমিকভাবে বিজ্ঞানীরা জানিয়েছিল যে করোনার নয়া পর্যায়ে ভয়াবহতা বেশি। সম্প্রতি তুরস্কের সংক্রমণ দেখাচ্ছে বিজ্ঞানীদের দুশ্চিন্তাই ঠিক। কোভিডের নয়া পর্যায়ে দৈনিক সংক্রমণ সেখানে ছুঁয়েছে ৩০ হাজার। আর এই পরিসংখ্যানই ভীতি তৈরি করছে বিশ্বে।

ইউরোপের সবচেয়ে কম ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি ছিল এই তুরস্ক। কিন্তু মহামারী সৃষ্টিকারী ভাইরাসে এবার ক্ষতবিক্ষত এই দেশ। যদিও তুরস্কের মেডিকেল অ্যাসোসিয়েশনের জন্য এ নতুন কিছু নয়। তারা আগেই সতর্কতার কথা জানিয়েছিলেন।

করোনা পরিস্থিতিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-এর নির্দেশিকাও মানতে বলা হয়েছিল। যতদিন যাচ্ছে পরিস্থিতি সেখানে আরো ভয়াবহ হচ্ছে। বর্তমানে সেখানে দৈনিক ৫০ হাজার জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।

এই দিকে দেশের এই আচমকা অবস্থায় ভেঙে পড়েছে স্বাস্থ্য পরিকাঠামো। তুরস্কের মেডিকেল অ্যাসোসিয়েশনের প্রধান ফিনসানসি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েট প্রেসকে বলেছেন, “এটি মারাত্মক ঝড়। আইসিইউতে কর্মরত নার্সরা মার্চের পর তাদের স্বাভাবিক জীবনে আর ফিরে যেতে পারেননি। বহু মাস ধরে বাচ্চারা তাদের মাস্কবিহীন মুখ দেখেনি।”

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
বিরোধী দলকে ভাঙতে ষড়যন্ত্র করছে সরকার : ড. মঈন খান মোস্তাফিজের বিকল্প ভাবছে চেন্নাই, দলে ভিড়িয়েছে এক ইংলিশ পেসার বিদেশ যাওয়া হলো না আশরাফুলের, বাসচাপায় মামাসহ নিহত ‘সন্ত্রাসীদের ঘরে ঢুকে মারা’ বিষয়ে নরেন্দ্র মোদির মন্তব্য নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া মাতৃভূমি রক্ষা করা আমাদের প্রধান কর্তব্য : সেনাপ্রধান ব্রিটিশ হাই কমিশনারের সাথে বিএনপি নেতাদের বৈঠক ১ হাজার টাকার জন্য পেশাদার ছিনতাইকারীরা খুন করে ভ্যানচালক হারুনকে দেশের মানুষ পরিবর্তন চায় : মতিউর রহমান আকন্দ টানা ১১ জয়ে ডিপিএলের প্রথম পর্ব শেষ করলো আবাহনী দেশে করোনায় আরো একজনের মৃত্যু উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের স্বজনের অংশ নিতে মানা

সকল