২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

নতুন ১০ চুক্তির পর আরো ঘনিষ্ঠ তুরস্ক-কাতার

- ছবি : সংগৃহীত

তুরস্ক ও কাতার দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষে বৃহস্পতিবার ১০টি নতুন চুক্তি স্বাক্ষর করেছে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্ক সফরে আসলে আঙ্কারার প্রেসিডেন্সিয়াল প্যালেসে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন শেখ তামিম।

দুই দেশের মধ্যকার চুক্তির আওতায় তুর্কি স্টক এক্সচেঞ্জ বর্সা ইস্তাম্বুলের ১০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে কাতার। এছাড়া কাতারের কাছে ইস্তাম্বুলের বিলাসবহুল শপিং মল ইস্তিনি পার্কের শেয়ার হস্তান্তরের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইস্তাম্বুল গোল্ডেন হর্ন প্রজেক্টে যৌথ বিনিয়োগের জন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এছাড়াও পানি, অর্থনৈতিক উন্নয়ন ও আর্থিক সহযোগিতা এবং পরিবার ও সামাজিক সেবার জন্য বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

কাতারে সৌদি নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা আরোপের পরে এই দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে জোরদার হয়েছে।

বিশ্ব রাজনীতিতে কাতার তুরস্কের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে দুই দেশ এক সূত্রে গাঁথা।

২০১৭ সৌদি আরবের নেতৃত্বে কাতারের উপর নিষেধাজ্ঞা শুরুর সাথে সাথে কাতারের প্রয়োজন মেটাতে অতিরিক্ত সেনা ও খাবার প্রেরণ করে তুরস্ক।

দুই দেশ সাম্প্রতিক বছরগুলোতে সামরিক ও অর্থনৈতিক সম্পর্ককে জোরদার করেছে এবং বৃহস্পতিবারের বৈঠকের আগে মোট ৫২টি চুক্তি এবং পাঁচটি যৌথ ঘোষণাতে স্বাক্ষর করেছে।

তুরস্ক-কাতারের সর্বশেষ বৈঠকের পর চুক্তির সংখ্যা ৬২-তে দাঁড়িয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল