২৮ জানুয়ারি ২০২১
`

নতুন ১০ চুক্তির পর আরো ঘনিষ্ঠ তুরস্ক-কাতার


তুরস্ক ও কাতার দু'দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করার লক্ষে বৃহস্পতিবার ১০টি নতুন চুক্তি স্বাক্ষর করেছে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি তুরস্ক সফরে আসলে আঙ্কারার প্রেসিডেন্সিয়াল প্যালেসে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

এসময় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠকে অংশ নেন শেখ তামিম।

দুই দেশের মধ্যকার চুক্তির আওতায় তুর্কি স্টক এক্সচেঞ্জ বর্সা ইস্তাম্বুলের ১০ শতাংশ শেয়ার কিনে নিয়েছে কাতার। এছাড়া কাতারের কাছে ইস্তাম্বুলের বিলাসবহুল শপিং মল ইস্তিনি পার্কের শেয়ার হস্তান্তরের জন্য আরেকটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

ইস্তাম্বুল গোল্ডেন হর্ন প্রজেক্টে যৌথ বিনিয়োগের জন্য দুই দেশের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

এছাড়াও পানি, অর্থনৈতিক উন্নয়ন ও আর্থিক সহযোগিতা এবং পরিবার ও সামাজিক সেবার জন্য বেশ কয়েকটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

কাতারে সৌদি নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা আরোপের পরে এই দুই দেশের মধ্যে অর্থনৈতিক সম্পর্ক উল্লেখযোগ্যভাবে জোরদার হয়েছে।

বিশ্ব রাজনীতিতে কাতার তুরস্কের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। সামরিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক থেকে দুই দেশ এক সূত্রে গাঁথা।

২০১৭ সৌদি আরবের নেতৃত্বে কাতারের উপর নিষেধাজ্ঞা শুরুর সাথে সাথে কাতারের প্রয়োজন মেটাতে অতিরিক্ত সেনা ও খাবার প্রেরণ করে তুরস্ক।

দুই দেশ সাম্প্রতিক বছরগুলোতে সামরিক ও অর্থনৈতিক সম্পর্ককে জোরদার করেছে এবং বৃহস্পতিবারের বৈঠকের আগে মোট ৫২টি চুক্তি এবং পাঁচটি যৌথ ঘোষণাতে স্বাক্ষর করেছে।

তুরস্ক-কাতারের সর্বশেষ বৈঠকের পর চুক্তির সংখ্যা ৬২-তে দাঁড়িয়েছে।

সূত্র : ডেইলি সাবাহ



আরো সংবাদ


বিয়ের প্রস্তাবে ক্ষিপ্ত হয়ে প্রবাসীর স্ত্রীকে হত্যা করে চেয়ারম্যানপুত্র জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১১ শিক্ষার্থী বহিষ্কার ছিন্নমূল মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে জামায়াত সুইমিং পুল নিয়ে অভিযোগ তদন্ত করার পরামর্শ স্থায়ী কমিটির শিবপুরে নার্সকে গণধর্ষণের অভিযোগ, আটক ১ চসিক নির্বাচনে ৫৪ কাউন্সিলরের ৫৩ জন আওয়ামী লীগের স্ত্রীর পরকীয়া জেনে ফেলায় স্বামীকে খুন, ৪ বছর পর হত্যার রহস্য উন্মোচন দুনিয়ার সুন্দরতম আওয়াজ আজান : মর্গান ফ্রিম্যান সামিয়া রহমানসহ ঢাবির তিন শিক্ষকের পদাবনতি বরগুনায় গর্ভবতী গাভী জবাই নোয়াখালীতে বিএনপি মেয়র প্রার্থীর বাড়িতে ককটেল হামলা ও ভাংচুর

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৫৪৪)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২৪৪৬০)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৭১৫)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১২৪০)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১১২৩০)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১১০৭৯)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৭১৩)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩৭৩)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫৯৪)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭৩২১)