২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ক ও উত্তর সাইপ্রাস ‘কূটনৈতিক খেলা’ আর সহ্য করবে না : এরদোগান

- ছবি : সংগৃহীত

দুটি সার্বভৌম রাষ্ট্রের ভিত্তিতে সাইপ্রাস দ্বীপের সমস্যার আলোচনার কথা উল্লেখ করে তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেন, তুরস্ক এবং উত্তর সাইপ্রাস (টিআরএনসি) পূর্ব ভূমধ্যসাগরে হাইড্রোকার্বন সংস্থান সম্পর্কে আর কোনো ‘কূটনৈতিক খেলা’ সহ্য করবে না।

রোববার উত্তর সাইপ্রাসের ৩৭ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সেখানকার রাজধানী নিকোশিয়াতে অনুষ্ঠিত এক সভায় তিনি একথা বলেন।

এরদোয়ান বলেছেন, সাইপ্রাসে দুই ধরণের জনগণের অবস্থান এবং দুটি পৃথক রাষ্ট্র রয়েছে।

এই পরিস্থিতি বিবেচনা করে, সাইপ্রাস ইস্যু সমাধানের জন্য সার্বভৌম সাম্যের ভিত্তিতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের জন্য আলোচনা করা উচিত উল্লেখ করে তিনি বলেন, তুরস্ক উত্তর সাইপ্রাসের বৈধ অধিকার এবং নিরাপত্তা প্রদানের টেকসই সমাধানকে অগ্রাধিকার দেয়।

উল্লেখ্য, তুরস্ক, গ্রিস এবং ব্রিটেনের মধ্যে স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী ১৯৬০ সালে ব্রিটিশ উপনিবেশ থেকে স্বাধীনতা লাভ করে সাইপ্রাস। স্বাধীনতার পর থেকেই দেশটির তুর্কি ও গ্রিক জনগোষ্ঠীর মাঝে চলা দ্বন্দ্ব-সংঘাতের জেরে ১৯৭৪ সালে গৃহযুদ্ধের সূত্রপাত হয়। এরপর থেকে সাইপ্রাসের উত্তরাংশে তুর্কি সাইপ্রিয়ট এবং দক্ষিণাংশে গ্রিক সাইপ্রিয়টরা বসবাস করে আসছে।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
গাজার ২টি হাসপাতালে গণকবরের সন্ধান, তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের তীব্র তাপদাহে পানি, খাবার স্যালাইন ও শরবত বিতরণ বিএনপির ৬ জেলায় বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ, সিলেট বিভাগে বৃষ্টির সম্ভাবনা মাতামুহুরিতে মাছ ধরতে গিয়ে নিখোঁজ ২ আপিল বিভাগে ৩ বিচারপতি নিয়োগ ফেনীতে ইসতিসকার নামাজে মুসল্লির ঢল গাজা যুদ্ধের মধ্যেই ১০০ শতাংশ ছাড়িয়েছে ইসরাইলের সামরিক ব্যয় মন্ত্রী-এমপি’র স্বজনরা প্রার্থিতা প্রত্যাহার না করলে ব্যবস্থা : কাদের গ্যাটকো মামলা : খালেদা জিয়ার বিরুদ্ধে শুনানি ২৫ জুন বুড়িচংয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ১ গলাচিপায় স্ত্রীর স্বীকৃতির দাবিতে ৩টি সংগঠনের নেতৃত্বে মানববন্ধন

সকল