১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

যুদ্ধবিরতি লঙ্ঘন করে আজারবাইজানের বেসামরিক এলাকায় আর্মেনিয়ার হামলা, নিহত ২১

- সংগৃহীত

বিতর্কিত নাগার্নো-কারাবাখ অঞ্চলকে কেন্দ্র করে যুদ্ধ বিরতির মধ্যেই আর্মেনিয় বাহিনীর হামলায় নতুন করে আজারবাইজানের ২১ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। বুধবার (২৮ অক্টোবর) আর্মেনিয় বাহিনী আজারবাইজানের বেসামরিক এলাকায় বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র হামলা চালালে এই হতাহতের ঘটনা ঘটে। তবে যুদ্ধ বিরতির মধ্যেই বুধবারের হামলার ঘটনা তাৎক্ষণিকভাবে অস্বীকার করেছে আর্মেনিয়া।

আজারবাইজান জানিয়েছে, দেশটির বার্দা জেলার সীমান্তের কাছাকাছি ক্ষেপণাস্ত্র হামলার পর হতাহতের এই ঘটনা ঘটে। এ নিয়ে তৃতীয়বারের মতো যুদ্ধবিরতি ভঙ্গ করলো আর্মেনিয়া। যদিও এই হামলার কথা অস্বীকার করে উল্টো আজারবাইজানের বিরুদ্ধে হামলার অভিযোগ তুলেছে আর্মেনিয়া। আর্মেনিয়ার দাবি- নাগার্নো-কারাবাখে আজারবাইজানের ‘নতুন করে ধ্বংসাত্মক হামলায়’ বেসামরিক নাগরিক প্রাণ হারাচ্ছে।

আজারবাইজানের প্রসিকিউটর জেনারেলের অফিস বলেছে, যুদ্ধবিরতি লঙ্ঘন করে আর্মেনিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্র আজারবাইজানের জনবহুল অঞ্চল ও একটি নিকটবর্তী বাজারে আঘাত হানলে ২১ বেসামরিক নাগরিক নিহত এবং কমপক্ষে ৭০ জন আহত হন।

উল্লেখ্য, ১৯৯১ সালে আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের ভূখণ্ড নাগার্নো-কারাবাখ দখল করে নেয়া আর্মেনিয়া। তারপর থেকে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশ দুটির মধ্যে উত্তেজনা চলছে। গেল ৩০ বছর ধরে আজারবাইজানের ২০ শতাংশ ভূখণ্ড অবৈধভাবে দখল করে রেখেছে আর্মেনিয়া।

জাতিসঙ্ঘের বেশ কয়েকটি প্রস্তাবনা এবং অনেক আন্তর্জাতিক সংস্থা আজারবাইজানের ভূখণ্ড ছেড়ে দেয়ার জন্য আর্মেনিয়ার প্রতি আহ্বান জানালেও তাতে সাড়া দেয়নি ইয়েরেভান।


আরো সংবাদ



premium cement
বার কাউন্সিল এনরোলমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন বিচারপতি আশফাকুল ইসলাম পাবনায় ১২ ট্রাক ভারতীয় চিনি জব্দ, আটক ২৩ শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর

সকল