২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কৃষ্ণ সাগরে আরো গ্যাস পাওয়ার কথা জানালেন এরদোগান

- ছবি : সংগৃহীত

তুরস্ক কৃষ্ণ সাগরে আরো ৮৫ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান।

শনিবার অনুসন্ধানকারী জাহাজ ফাতিহ পরিদর্শনে গিয়ে তিনি কথা জানান।

তিনি বলেন, এর ফলে তুরস্কের মোট গ্যাসের মজুদ টুনা-১ জোনে ৪০৫ বিলিয়ন ঘন মিটারে পৌঁছালো। কৃষ্ণ সাগরে হাইড্রোকার্বনের যে মজুদ আমরা আবিষ্কার করেছি তাতে এটি অন্যতম প্রধান মজুদে পরিণত হয়েছে।

এরদোগানের এই ঘোষণার আগে গত আগস্টে কৃষ্ণ সাগরেই দেশটির সর্ববৃহৎ গ্যাসের মজুদের সন্ধান পেয়েছিল।

তিনি বলেন, গত আগস্টে কৃষ্ণ সাগরে ৩২০ বিলিয়ন ঘনমিটার গ্যাস মজুদের সংবাদ দিয়ে অনুসন্ধানী জাহাজ ফাতিহ তুরস্ককে "দারুণ আনন্দ" দিয়েছিল, এখন এটি আরো সুসংবাদ নিয়ে এসেছে।

এই গ্রীষ্মে অনুসন্ধানকারী জাহাজ ফাতিহ তুরস্কের উত্তর উপকূল থেকে ১৭০ কিলোমিটার দূরে টুনা-১ এলাকার সাকারিয়া গ্যাসক্ষেত্র আবিষ্কার করে যেখানে তুরস্কের ইতিহাসের সবচেয়ে বড় গ্যাসের মজুদের সন্ধান মিলে। আরো বেশ কিছু গ্যাসক্ষেত্র পাওয়ার সম্ভাবনা কথা জানিয়েছে দেশটি।

বলা হয়েছে এসব গ্যাসক্ষেত্র থেকে ২০২৩ সাল নাগাদ তুরস্ক নিজেই গ্যাস উত্তোলন শুরু করবে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ

সকল