১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

আজারবাইজানে যুদ্ধাপরাধ করেছে আর্মেনিয়া : তুরস্ক

- সংগৃহীত

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু বলেছেন, আজারবাইজানের সঙ্গে সংঘর্ষে যুদ্ধাপরাধ করেছে আর্মেনিয়া। তিনি বৃহস্পতিবার কাজাখস্তানের একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষাবর্ষ শুরুর অনুষ্ঠানে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হয়ে এ কথা বলেন।

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, আজারবাইজানের ভূখণ্ডে আর্মেনিয়ার হামলা যুদ্ধাপরাধের শামিল। আজারবাইজান নিজেকে রক্ষা করছে। নিজের ভূখণ্ড ও জনগণকে রক্ষার অধিকার তাদের রয়েছে।

তিনি বলেন, আজারবাইজান-আর্মেনিয়া যুদ্ধে আঙ্কারা বাকুর পাশে ছিল এবং ভবিষ্যতেও থাকবে।

কারাবাখ আন্তর্জাতিকভাবে আজারবাইজানের এলাকা হিসেবে স্বীকৃত কিন্তু ওই এলাকায় জাতিগত আর্মেনিয়ার লোকজনের বসবাস বেশি। ১৯৯২ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসী গোষ্ঠী কারাবাখ অঞ্চলে হামলা চালিয়ে সেখান থেকে আজেরি জনগোষ্ঠীকে তাড়িয়ে দেয় এবং কারাবাখ অঞ্চলকে তারা দখল করে।

এসব সন্ত্রাসীর প্রতি আর্মেনিয়ার সমর্থন ছিল। গত ২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সেনাদের ওপর আর্মেনিয়ার বিচ্ছিন্নতাবাদী সন্ত্রাসীরা হামলা চালালে দু পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়।

গত দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলা সংঘর্ষে এ পর্যন্ত কয়েকশ’ সামরিক ও বেসামরিক নাগরিক নিহত হয়েছে। ইরানসহ বিশ্বের বহু দেশ এ সংকট আলোচনার মাধ্যমে সমাধানের আহ্বান জানিয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement