২৮ সেপ্টেম্বর ২০২০

গ্রিসের দুই দ্বীপের কাছে তুরস্কের সামরিক মহড়া; বাড়লো উত্তেজনা


গ্রিসের দুটি দ্বীপের কাছে তুরস্ক নৌ মহড়া চালিয়েছে। এছাড়া, গ্রিসের উপকূলের কাছে বিতর্কিত এলাকায় তুরস্ক তেল-গ্যাসের অনুসন্ধান কাজ আবার শুরু করবে বলে ঘোষণা দিয়েছে।

তুরস্কের ঘোষণায় এথেন্স এবং আঙ্কারার মধ্যে নতুন করে উত্তেজনা দেখা দিয়েছে। তুরস্ক ও গ্রিস দু দেশই মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের সদস্য হলেও দু দেশের মধ্যে বিবাদের দীর্ঘ ইতিহাস রয়েছে।

তুরস্ক গ্রিসের দুটি দ্বীপের কাছে দু'দিনব্যাপী নৌ মহড়া চালিয়ে মূলত এ সিগন্যাল দিয়েছে যে, সম্প্রতি মিশরের সঙ্গে গ্রিস যে চুক্তি করেছে আংকারা তা মানবে না।

পূর্ব ভূমধ্যসাগরে মিশর এবং সাইপ্রাস বড় জ্বালানি খনির সন্ধান পেয়েছে। এরপর তুরস্ক ওই এলাকায় প্রাকৃতিক সম্পদের খোঁজ পাওয়ার জন্য অতিমাত্রায় তৎপর হয়ে উঠেছে। এতে পূর্ব ভূমধ্যসাগর অনেকটা উত্তপ্ত ময়দানে পরিণত হয়েছে।

জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেলের অনুরোধে কিছুদিন আগে ওই এলাকায় অনুসন্ধান কাজ স্থগিত রেখেছিল তুরস্ক। কিন্তু মিশর ও গ্রিস ভূমধ্যসাগরের এ এলাকায় তেল-গ্যাস অনুসন্ধানের বিষয়ে একটি চুক্তি করার পর তুরস্ক আবার অনুসন্ধান কাজ শুরু করবে বলে ঘোষণা দিয়েছিল। পার্সটুডে

 


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৬৭০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১২২১)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৭২)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৯৮)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৮১)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৭০৭০)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬১১৬)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৫৫৪১)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৪৫৪)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৭২)