৩০ সেপ্টেম্বর ২০২০

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ আইন পাস করল তুরস্ক


তুরস্কের জাতীয় সংসদ দেশে সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ন্ত্রণের জন্য একটি নতুন আইন পাস করেছে।

নতুন আইনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে প্রতিদিন ১০ লাখের বেশি ব্যবহারকারী দেখাতে হবে এবং তুর্কি সরকারের উদ্বেগগুলোকে বিবেচনায় নিতে হবে।

বুধবার তুর্কি সংসদে এ বিল অনুমোদিত হয়েছে। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি এবং তাদের কোয়ালিশন ন্যাশলিস্ট মুভমেন্ট পার্টি বিলকে সমর্থন করে।

নতুন আইন অনুযায়ী, ফেইসবুক ও টুইটারের মতো বৃহত্তম সামাজিক যোগাযোগের মাধ্যমের জন্য তুরস্কে প্রতিনিধি থাকতে হবে এবং তাকে তুর্কি নাগরিক হতে হবে। যেকোনো আপত্তিকর কন্টেন্টের জন্য এসব প্রতিনিধিকে তুর্কি আদালতের নির্দেশনা অনুসরণ করে তা সরিয়ে নেয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হবে।

আইন অমান্য করলে তাদেরকে বড় রকমের জরিমানার মুখে পড়তে হবে। আপত্তিকর কন্টেন্টের জন্য বিজ্ঞাপন বন্ধ করা হবে এবং ইন্টারন্টে ব্যান্ডউইথের গতি শতকরা ৯০ ভাগ কমানো হবে।

এছাড়া, সামাজিক নেটওয়ার্কগুলোকে ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)