২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সামাজিক যোগাযোগ মাধ্যম নিয়ন্ত্রণ আইন পাস করল তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্কের জাতীয় সংসদ দেশে সামাজিক যোগাযোগের মাধ্যম নিয়ন্ত্রণের জন্য একটি নতুন আইন পাস করেছে।

নতুন আইনে বলা হয়েছে, সামাজিক যোগাযোগ কোম্পানিগুলোকে প্রতিদিন ১০ লাখের বেশি ব্যবহারকারী দেখাতে হবে এবং তুর্কি সরকারের উদ্বেগগুলোকে বিবেচনায় নিতে হবে।

বুধবার তুর্কি সংসদে এ বিল অনুমোদিত হয়েছে। প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের জাস্টিস অ্যান্ড ডেভলপমেন্ট পার্টি এবং তাদের কোয়ালিশন ন্যাশলিস্ট মুভমেন্ট পার্টি বিলকে সমর্থন করে।

নতুন আইন অনুযায়ী, ফেইসবুক ও টুইটারের মতো বৃহত্তম সামাজিক যোগাযোগের মাধ্যমের জন্য তুরস্কে প্রতিনিধি থাকতে হবে এবং তাকে তুর্কি নাগরিক হতে হবে। যেকোনো আপত্তিকর কন্টেন্টের জন্য এসব প্রতিনিধিকে তুর্কি আদালতের নির্দেশনা অনুসরণ করে তা সরিয়ে নেয়ার জন্য ৪৮ ঘণ্টা সময় দেয়া হবে।

আইন অমান্য করলে তাদেরকে বড় রকমের জরিমানার মুখে পড়তে হবে। আপত্তিকর কন্টেন্টের জন্য বিজ্ঞাপন বন্ধ করা হবে এবং ইন্টারন্টে ব্যান্ডউইথের গতি শতকরা ৯০ ভাগ কমানো হবে।

এছাড়া, সামাজিক নেটওয়ার্কগুলোকে ব্যবহারকারীদের ডাটা সংরক্ষণ করার নির্দেশ দেয়া হয়েছে। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা

সকল