২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

সমুদ্র থেকে ৯৯ অভিবাসীকে উদ্ধার করেছে তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্ক এজিয়ান সাগরে গ্রীক কোস্টগার্ডের ফেরত পাঠানো ৯৯ জন অভিবাসীদের উদ্ধার করেছে। মঙ্গলবার দেশটির নিরাপত্তা বিভাগের বরাতে বিষয়টি জানা যায়।

তুরস্কের এজিয়ান সাগরে ইজমিরের ডিকিলিতে মাদ্রা উপকূলে একটি নৌকায় আটকা পড়ার খবর শুনে তুর্কি কোস্ট গার্ড অভিযান চালিয়ে ওই অভিবাসীদের উদ্ধার করেছে।

শুধু ডিকিলি উপকূল থেকে ৪৩ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। রুটিন চেকের পরে অভিবাসীদের প্রাদেশিক মাইগ্রেশন কর্তৃপক্ষের কাছে স্থানান্তর করা হয়েছে।

ডেমিরেন নিউজ এজেন্সি (ডিএইচএ) জানিয়েছে, উপকূল রক্ষীরা ইজমিরের ফোকা জেলা থেকে আরো ৫৬ জন অভিবাসীকে উদ্ধার করেছে।

নতুন জীবন শুরুর লক্ষ্যে ওই অভিবাসীরা বিশেষত যুদ্ধ ও নির্যাতনের থেকে রেহাই পেতে টার্কি মূল ট্রানজিট পয়েন্ট দিয়ে পালিয়ে যেতে চেয়েছিল।

যুদ্ধ ও নিরাপত্তা জনিত কারণে ইউরোপে পাড়ি দেয়ার অন্যতম নিরাপদ রাস্তা তুরস্ক। তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়নের ২০১৬ সালের অভিবাসী চুক্তি অনুযায়ী পরিচালিত না হওয়ার অভিযোগে এবছরের শুরুর দিকে দেশটি অভিবাসীদের ইউরোপে যাওয়ার রাস্তা খুলে দিয়েছে।

আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে দেওয়ায় গ্রিসের এধরণের অনৈতিক কাজের নিন্দা করে তুরস্ক বলেছে গ্রিস আইন ভঙ্গ করার পাশাপাশি নারী ও শিশুসহ দুর্বল অভিবাসীদের জীবনকে বিপন্ন করে তুলছে।

সূত্রঃ ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত বান্দরবানে কেএনএফের তৎপরতার প্রতিবাদে ১১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী

সকল