২৮ সেপ্টেম্বর ২০২০

সমুদ্র থেকে ৯৯ অভিবাসীকে উদ্ধার করেছে তুরস্ক


তুরস্ক এজিয়ান সাগরে গ্রীক কোস্টগার্ডের ফেরত পাঠানো ৯৯ জন অভিবাসীদের উদ্ধার করেছে। মঙ্গলবার দেশটির নিরাপত্তা বিভাগের বরাতে বিষয়টি জানা যায়।

তুরস্কের এজিয়ান সাগরে ইজমিরের ডিকিলিতে মাদ্রা উপকূলে একটি নৌকায় আটকা পড়ার খবর শুনে তুর্কি কোস্ট গার্ড অভিযান চালিয়ে ওই অভিবাসীদের উদ্ধার করেছে।

শুধু ডিকিলি উপকূল থেকে ৪৩ জন অভিবাসীকে উদ্ধার করা হয়েছে। রুটিন চেকের পরে অভিবাসীদের প্রাদেশিক মাইগ্রেশন কর্তৃপক্ষের কাছে স্থানান্তর করা হয়েছে।

ডেমিরেন নিউজ এজেন্সি (ডিএইচএ) জানিয়েছে, উপকূল রক্ষীরা ইজমিরের ফোকা জেলা থেকে আরো ৫৬ জন অভিবাসীকে উদ্ধার করেছে।

নতুন জীবন শুরুর লক্ষ্যে ওই অভিবাসীরা বিশেষত যুদ্ধ ও নির্যাতনের থেকে রেহাই পেতে টার্কি মূল ট্রানজিট পয়েন্ট দিয়ে পালিয়ে যেতে চেয়েছিল।

যুদ্ধ ও নিরাপত্তা জনিত কারণে ইউরোপে পাড়ি দেয়ার অন্যতম নিরাপদ রাস্তা তুরস্ক। তুরস্কের সাথে ইউরোপীয় ইউনিয়নের ২০১৬ সালের অভিবাসী চুক্তি অনুযায়ী পরিচালিত না হওয়ার অভিযোগে এবছরের শুরুর দিকে দেশটি অভিবাসীদের ইউরোপে যাওয়ার রাস্তা খুলে দিয়েছে।

আশ্রয়প্রার্থীদের ফিরিয়ে দেওয়ায় গ্রিসের এধরণের অনৈতিক কাজের নিন্দা করে তুরস্ক বলেছে গ্রিস আইন ভঙ্গ করার পাশাপাশি নারী ও শিশুসহ দুর্বল অভিবাসীদের জীবনকে বিপন্ন করে তুলছে।

সূত্রঃ ডেইলি সাবাহ


আরো সংবাদ

নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (১৮৩৫০)ছাত্রাবাসে গণধর্ষণ : সেই রাতের ঘটনা আদালতকে জানালেন ভুক্তভোগী গৃহবধূ (১১১৬৩)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৩৩৩)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৮০৪১)করোনার দ্বিতীয় ঢেউ : বাড়বে শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি (৭৮৭৫)আজারবাইজানের পাশে দাঁড়ালেন এরদোগান, আর্মেনিয়াকে হুমকি (৬৮৩১)যে কারণে আবারো ভয়াবহ যুদ্ধে জড়ালো আর্মেনিয়া-আজারবাইজান (৬০৩৬)সিসিবিরোধী অব্যাহত বিক্ষোভে উত্তাল মিসর (৫৩৯৭)এবার মথুরা! ঈদগাহ মসজিদ সরিয়ে জমি ফেরানোর দাবিতে আদালতে ‘‌ভগবান শ্রীকৃষ্ণ’‌ (৫২৬৯)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (৪৭১০)