১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

তুরস্ক থেকে সশস্ত্র ড্রোন কিনতে চায় ইউক্রেন

- ছবি : সংগৃহীত

ইউক্রেন তুরস্কের থেকে আরো সশস্ত্র ড্রোন কিনতে আগ্রহ প্রকাশ করেছে। তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীর সাথে দেশটির রাজধানী কিয়েভে সরকারি সফরে এ বিষয়ে আলোচনা হয়েছিল।

তুরস্ক সংবাদ সংস্থা আনাদোলু এজেন্সি প্রকাশিত এক প্রতিবেদনে ইউক্রেনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী অ্যান্ড্রি তারান শুক্রবার তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকারের সাথে বৈঠকে তুরস্কের তৈরি ড্রোন কিনতে ইচ্ছা প্রকাশ করেন।

ওই বৈঠকে দুই প্রতিরক্ষামন্ত্রী দ্বিপাক্ষিক সম্পর্ক এবং আঞ্চলিক উন্নয়নের পাশাপাশি সামুদ্রিক ও বিমান প্রকল্পে ভবিষ্যত সহযোগিতা নিয়েও আলোচনা করেন।

এর আগে ২০১৯ সালে ইউক্রেন তার সেনাবাহিনীর জন্য তুরস্ক-উৎপাদিত পর্যবেক্ষণ ও স্ট্রাইক ড্রোন কিনেছিল। এই চুক্তির অংশ হিসেবে, তুরস্কের সংস্থা বেয়কারের উৎপাদিত বাইরাক্টর টিবি২ ড্রোনগুলো এক বছরের মধ্যে ইউক্রেনীয় সেনাবাহিনীতে সরবরাহ ও তিনটি গ্র্যান্ড কন্ট্রোল স্টেশন স্থাপন করা হবে।

সংস্থার ওয়েবসাইটটের তথ্য অনুসারে, টিবি২ সর্বাধিক ৫৫ কেজি ওজনসহ (১২১ পাউন্ড) ২৪ ঘন্টারও বেশি সময় ধরে ছয় হাজার ৮৫০ কিলোমিটার অবধি উড়তে পারে।

রাশিয়ার ক্রিমিয়ার সাথে বিতর্কিত গণভোটের পর থেকেই কিয়েভ ও মস্কোর মাঝে দ্বন্দ্ব সূত্রপাত।

মার্কিন যুক্তরাষ্ট্র ও তুরস্ক একইসাথে জাতিসংঘ ওই পদক্ষেপকে অবৈধ বলে মনে করে।
রাশিয়ার সীমান্তের নিকটবর্তী ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ডনবাসে বিচ্ছিন্নতাবাদী সহিংসতার জন্য ক্রেমলিনকে দায়ী করেছে। ওই সহিংসতায় প্রায় ১৩ হাজার মানুষ মারা গিয়েছিল।

সূত্রঃ ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement