২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক

- ছবি : সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট আয়া সোফিয়াকে মসজদে রুপান্তরের এক যুগান্তরকারী সিদ্ধান্ত জানিয়েছেন। আদালতের রায়ে এটি নামাজের জন্য উন্মুক্ত করা হবে আগামী ২৪ জুলাই থেকে।

তবে এ বিষয়ে তুরস্ক কর্তৃপক্ষ অন্যদের উদ্দেশ্যে জানিয়েছে, আয়া সোফিয়ার ব্যবহার পরিবর্তন হলেও স্থাপনার বৈশিষ্ট্য সুরক্ষিত থাকবে। এই নীল মসজিদটি একইভাবে জনসাধারণের জন্য এবং সকল সম্প্রদায়ের দর্শনার্থী ও পর্যটকদের জন্য উন্মুক্ত থাকবে।

তুরস্কের প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, আয়া সোফিয়া নামাজের জন্য উন্মুক্ত হওয়ায় এটি তার পরিচয় থেকে বঞ্চিত হবে না।

কালিন আরো বলেন, তুরস্ক এখনো খ্রিস্টানদের ভাবমূর্তি সংরক্ষণ করবে। ঠিক যেমন আমাদের পূর্বপুরুষরা সকল খ্রিস্টানদের মূল্যবোধ সংরক্ষণ করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী মেভলুট কাভুসোগলু বৃহস্পতিবার বলেন, আয়া সোফিয়া মুলত কোনো আন্তর্জাতিক বিষয় নয়, এটি তুরস্কের জাতীয় সার্বভৌমত্বের বিষয়।

আমাদের দেশের সাংস্কৃতি ও সম্পদের মতো আয়া সোফিয়াও তুরস্কের সম্পত্তি।

এর বহুমুখী সমৃদ্ধ অতীত নিয়ে তুরস্ককে নানা প্রশ্নের সম্মূখীন হতে হয়েছে। খ্রিস্টান ধর্মালম্বীদের কাছে এটি গির্জা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল। ১৪৫৩ সালে কনস্টান্টিনোপল দ্বিতীয় মেহমেদ ফাতিহ তুরস্ক বিজয়ের পরে প্রাচীন ক্যাথেড্রাল একে সংরক্ষণ ও পুনরুদ্ধার করে জাতীয় সংস্কৃতি এবং আধুনিক তুর্কি ঐতিহ্যের মূল ভিত্তি হিসেবে গড়ে ওঠে।

সূত্রঃ টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল