০৮ আগস্ট ২০২০

নতুন করে উচ্চমাত্রায় তুরস্ক-কাতার সম্পর্ক

নতুন করে উচ্চমাত্রায় তুরস্ক-কাতার সম্পর্ক
নতুন করে উচ্চমাত্রায় তুরস্ক-কাতার সম্পর্ক - ছবি : সংগৃহীত
24tkt

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের কাতার সফর উপলক্ষে দেশটির পররাষ্ট্র মন্ত্রী মুহাম্মদ বিন আব্দুলরহমান আল থানি তার তুরস্কের সাথে কৌশলগত সম্পর্ক নিয়ে ব্যাপক প্রশংসা করেছেন।

শুক্রবার এক টুইট বার্তায় বিন আব্দুলরহমান বলেন, কাতার ও তুরস্কের কৌশলগত সম্পর্ক দিনকে দিন উন্নত হচ্ছে। অর্থনৈতিক, বিনিয়োগ, ব্যবসায়িক, জ্বালানি এবং প্রতিরক্ষা খাতে বিশেষ উন্নতি লাভ করেছে। এতে আমাদের উভয় দেশের স্বার্থ রক্ষা হয়েছে।

গত বৃহস্পতিবার তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান কাতার সফরে যান দেশটির আমির তামিম বিন হামাদ আল থানির সাথে বিশেষ সাক্ষাতের জন্য।

এরদোগানের সাথে তুরস্কের অর্থমন্ত্রী বেরাত আলবায়রাক, জাতীয় প্রতিরক্ষা মন্ত্রী হুলুসি আকার, যোগাযোগ বিষয়ক পরিচালক ফাহরেত্তিন আলতুন, প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালান এবং তুরস্কের গোয়েন্দা সংস্থার প্রধান হাকান ফিদান প্রমুখ সফরসঙ্গী ছিলেন।

এরদোগানের সফর নিয়ে কাতারের সহকারী পররাষ্ট্রমন্ত্রী লোলওয়াহ আল খাতার বলেন, দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের গভীরতা নিশ্চিত করতেই তিনি এ সফরে এসেছিলেন।

আল জাজিরা টেলিভিশন দেয়া এক সাক্ষাতকারে আল খাতর বলেন, দোহা ও আঙ্কারার মধ্যে বিভিন্ন বিষয়ে দারুণ মিল রয়েছে।

তিনি বলেন, উভয় দেশ লিবিয়ার ঐক্যমতের সরকারকে সমর্থন করে এবং স্কিরাত চুক্তির ভিত্তিতে লিবিয়ার রাজনৈতিক সমাধানকে সমর্থন করে।

লিবিয়ার আন্তর্জাতিক সমর্থনপ্রাপ্ত সরকারের বিরুদ্ধে ২০১৯ সালের এপ্রিল থেকে জেনারেল হাফতার আক্রমণ চালিয়ে আসছে। যার ফলে এক হাজারের অধিক মানুষ এই সহিংসতার মারা গেছেন। ডেইলি সাবাহ


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৬৬১১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫০৩)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৫২৮)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৪৮৪)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪০৯৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৪০৪৫)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৩৬৫২)কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর (৩৩৩২)যুক্তরাষ্ট্র নির্বাচন ২০২০ : কে এগিয়ে- ট্রাম্প না বাইডেন? (৩১০৫)প্রদীপসহ ৩ পুলিশ সদস্যের ৭ দিনের রিমান্ড (৩০৮৮)