১৫ জুলাই ২০২০

এরদোগানের ঈদ বার্তায় ফিলিস্তিন নিয়ে হুশিয়ারি

ফিলিস্তিনের জমি কাউকে দখল করতে দেব না : এরদোগান - ফাইল ছবি

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান আবারো ফিলিস্তিনের ভূখণ্ড নিয়ে হুশিয়ারি উচ্চারণ করেছেন। তিনি বলেছেন, আমরা ফিলিস্তিনের জমি কাউকে দখল করতে দেব না। ঈদুল ফিতর উপলক্ষে যুক্তরাষ্ট্রের মুসলিমদের উদ্দেশ্যে দেয়া এক ভিডিও বার্তায় এরদোগান একথা বলেন।

তুরস্কের প্রেসিডেন্ট বলেন, আমি জোর দিয়ে বলতে চাই তিনটি ধর্মের পবিত্র স্থান ও আমাদের প্রথম কেবলা আল কুদস আল শরিফ সারা বিশ্বের মুসলিমদের জন্য একটি রেডলাইন। এটি স্পষ্ট যে, বিশ্ব ব্যবস্থা সেখানে ন্যায় বিচার, শান্তি ও আইন বাস্তবায়ন করতে ব্যর্থ হয়েছে।

এরদোগান বলেন, গত সপ্তাহে আমরা দেখেছি ইসরাইল নতুন একটি বসতি স্থাপন ও দখলদারিত্ব প্রকল্প শুরু করেছে যা আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিনের স্বার্বভৌমত্বের প্রতি অবমাননা।

ইসরাইল বলেছে, তারা আগামী ১ জুলাই পশ্চিম তীরের কিছু অংশ ইসরাইলের সাথে একীভূত করে নেবে। বিষয়টি নিয়ে দেশটির প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু ও ব্লু এন্ড হোয়াইট পার্টির নেতা বেনি গান্তেজের মধ্যে সমঝোতাও হয়েছে। এই পরিকল্পনাটি সারাবিশ্বের নিন্দা কুড়িয়েছে। বিশেষ করে তুরস্ক এর জোরালো প্রতিবাদ করেছে।

আন্তর্জাতিক আইন অনুযায়ী পশ্চিমতীরে ইসরাইলের সব বসতি অবৈধ। কিন্তু তারপরও দেশটি এই কার্যক্রম চালিয়ে যাচ্ছে।


আরো সংবাদ

এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৫০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৪৭৩৩)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৪৭৩৩)ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরে সেব্রেনিৎসা স্টাইলে গণহত্যার আশঙ্কা! (৪৪৬৯)রাম ভারতীয়ই নন, অযোধ্যা নেপালে (৪৪১২)বাংলাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ছাড়ালো (৪১৭২)রামকে নিয়ে নেপালের প্রধানমন্ত্রীর দাবিতে ভারতীয়দের প্রতিক্রিয়া (৩৭৩৮)রাম ভারতীয়ই নন, অযোধ্য নেপালে (৩৬৬০)মুক্তিযোদ্ধা ও সাবেক মন্ত্রী শাহজাহান সিরাজ আর নেই (৩৬০২)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৩৫৩৪)