২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভ্যাকসিন হতে হবে সব মানুষের জন্য : এরদোগান

- সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, করোনা ঠেকানোর যেকোনো ভ্যাকসিন তৈরি করা উচিত মানবতার জন্য। সারা বিশ্বের সব মানুষের সম্পত্তি হওয়া উচিত করোনার ভ্যাকসিন। বিশ্ব নেতাদের সাথে এক ভিডিও কনফারেন্সে এ কথা বলেন তিনি।

সোমবার করোনার ভ্যাকসিন তৈরি ও চিকিৎসার জন্য জন্য আট দশমিক দুই বিলিয়ন ডলারের আন্তর্জাতিক তহবিল বৃদ্ধি করতে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত অনলাইন করোনাভাইরাস গ্লে­াবাল রেসপন্স সামিটে এরদোগান বলেন, একটি কোভিড-১৯ রোগের ভ্যাকসিন অবশ্যই সব মানবজাতির অংশীদারমূলক সম্পত্তি হতে হবে। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। আর যারা এখনো অসুস্থ তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনা করেছেন তিনি।

কোভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় তুরস্কের আর্থিক সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা ২৩ মের মধ্যে করোনার তহবিলে অর্থ দেয়ার পরিমাণ ঘোষণা করব। এই সময় তিনি জোর দিয়ে বলেন, করোনাভাইরাস মহামারী কেবল স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে এমন নয়। এটি রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে এক ধরনের অদ্বিতীয় পরীক্ষায় ফেলেছে সারা বিশ্বের মানুষকে। করোনা মহামারী আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে আমাদের বিশ্বাস আলাদা হলেও ভাগ্য সাধারণত এক।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সারা বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপ সবচেয়ে বেশি করোনায় ক্ষতিগ্রস্ত। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বের আড়াই লাখের বেশি মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৩৫ লাখের বেশি মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লাখের বেশি মানুষ। সূত্র : আনাদোলু


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল