০৭ জুন ২০২০

ভ্যাকসিন হতে হবে সব মানুষের জন্য : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, করোনা ঠেকানোর যেকোনো ভ্যাকসিন তৈরি করা উচিত মানবতার জন্য। সারা বিশ্বের সব মানুষের সম্পত্তি হওয়া উচিত করোনার ভ্যাকসিন। বিশ্ব নেতাদের সাথে এক ভিডিও কনফারেন্সে এ কথা বলেন তিনি।

সোমবার করোনার ভ্যাকসিন তৈরি ও চিকিৎসার জন্য জন্য আট দশমিক দুই বিলিয়ন ডলারের আন্তর্জাতিক তহবিল বৃদ্ধি করতে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত অনলাইন করোনাভাইরাস গ্লে­াবাল রেসপন্স সামিটে এরদোগান বলেন, একটি কোভিড-১৯ রোগের ভ্যাকসিন অবশ্যই সব মানবজাতির অংশীদারমূলক সম্পত্তি হতে হবে। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। আর যারা এখনো অসুস্থ তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনা করেছেন তিনি।

কোভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় তুরস্কের আর্থিক সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা ২৩ মের মধ্যে করোনার তহবিলে অর্থ দেয়ার পরিমাণ ঘোষণা করব। এই সময় তিনি জোর দিয়ে বলেন, করোনাভাইরাস মহামারী কেবল স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে এমন নয়। এটি রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে এক ধরনের অদ্বিতীয় পরীক্ষায় ফেলেছে সারা বিশ্বের মানুষকে। করোনা মহামারী আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে আমাদের বিশ্বাস আলাদা হলেও ভাগ্য সাধারণত এক।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সারা বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপ সবচেয়ে বেশি করোনায় ক্ষতিগ্রস্ত। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বের আড়াই লাখের বেশি মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৩৫ লাখের বেশি মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লাখের বেশি মানুষ। সূত্র : আনাদোলু


আরো সংবাদ

কিশোরগঞ্জে আরো ৪৫ জনের দেহে করোনা শনাক্ত করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৩৯৮,৩২১ চুয়াডাঙ্গায় নারী ক্রিকেটারের শ্লীলতাহানী বিয়ানীবাজার থেকে পালিয়েছেন করোনা আক্রান্ত সোনালী ব্যাংক কর্মকর্তা কাউখালী প্রশাসনের ১৩টি পদ চলছে ভারপ্রাপ্তদের দিয়ে বালিয়াকান্দিতে ৩৬৫টি মসজিদে প্রধানমন্ত্রীর উপহারের চেক প্রদান ৫ খাত থেকে ঋণ নিয়ে ১ লাখ কোটি টাকার সংস্থান হবে ১০ লাখ নতুন করদাতা শনাক্তের টার্গেট আই ক্যান্ট ব্রিথ : করোনা, বাবার মৃত্যু ও কিছু অভিজ্ঞতা ব্রিটেন-ইইউ ব্রেক্সিট পরবর্তী চুক্তি আলোচনায় অগ্রগতি নেই অভ্যন্তরীণ রুটে চার্টার্ড ফ্লাইটের ‘ফ্যামিলি ট্রিপেও’ সাড়া নেই

সকল

শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৩৮২১৬)আবুল হোসেনের দ্বিতীয় গরুটিরও একই দশা করলো দুর্বৃত্তরা (২৮৫০৪)প্রতিষ্ঠান খুলে শিক্ষার্থীদের বিপদে ফেলতে চাই না : প্রধানমন্ত্রী (১৩৪৭২)মাস্ক পরা নিয়ে এবার ভিন্ন কথা বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (১২৮০৪)বিরাট কোহলি-অনুষ্কা শর্মার ডিভোর্স! সোশ্যাল মিডিয়ায় তোলপাড় (১১০১৯)যে কারণে 'এ পজিটিভ' রক্তে করোনা আক্রান্তের ঝুঁকি বেশি (৯৯৯১)প্রাথমিকের শিক্ষার্থীদের ব্যাপারে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত (৯০৯৫)উন্নয়ন প্রকল্পে লুটপাট (৮০২০)নুতন মেসি লুকা রোমেরো (৭৯২৬)শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু (৭৫১১)




justin tv