২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভ্যাকসিন হতে হবে সব মানুষের জন্য : এরদোগান

- সংগৃহীত

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান বলেছেন, করোনা ঠেকানোর যেকোনো ভ্যাকসিন তৈরি করা উচিত মানবতার জন্য। সারা বিশ্বের সব মানুষের সম্পত্তি হওয়া উচিত করোনার ভ্যাকসিন। বিশ্ব নেতাদের সাথে এক ভিডিও কনফারেন্সে এ কথা বলেন তিনি।

সোমবার করোনার ভ্যাকসিন তৈরি ও চিকিৎসার জন্য জন্য আট দশমিক দুই বিলিয়ন ডলারের আন্তর্জাতিক তহবিল বৃদ্ধি করতে এই ভিডিও কনফারেন্সের আয়োজন করা হয়।

ইউরোপীয় ইউনিয়ন আয়োজিত অনলাইন করোনাভাইরাস গ্লে­াবাল রেসপন্স সামিটে এরদোগান বলেন, একটি কোভিড-১৯ রোগের ভ্যাকসিন অবশ্যই সব মানবজাতির অংশীদারমূলক সম্পত্তি হতে হবে। যারা করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন তাদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। আর যারা এখনো অসুস্থ তারা যেন দ্রুত সুস্থ হয়ে ওঠেন সেই কামনা করেছেন তিনি।

কোভিড-১৯ রোগের ভ্যাকসিন তৈরির প্রচেষ্টায় তুরস্কের আর্থিক সহযোগিতা প্রসঙ্গে তিনি বলেন, আমরা ২৩ মের মধ্যে করোনার তহবিলে অর্থ দেয়ার পরিমাণ ঘোষণা করব। এই সময় তিনি জোর দিয়ে বলেন, করোনাভাইরাস মহামারী কেবল স্বাস্থ্য সঙ্কট তৈরি করেছে এমন নয়। এটি রাজনৈতিক, অর্থনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে এক ধরনের অদ্বিতীয় পরীক্ষায় ফেলেছে সারা বিশ্বের মানুষকে। করোনা মহামারী আমাদের স্মরণ করিয়ে দিয়েছে যে আমাদের বিশ্বাস আলাদা হলেও ভাগ্য সাধারণত এক।

গত বছরের ডিসেম্বর মাসে চীনের উহান থেকে ছড়িয়ে পড়ে করোনাভাইরাস। সারা বিশ্বের ১৮৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে এই মারণ ভাইরাস। মার্কিন যুক্তরাষ্ট্র আর ইউরোপ সবচেয়ে বেশি করোনায় ক্ষতিগ্রস্ত। করোনায় আক্রান্ত হয়ে সারা বিশ্বের আড়াই লাখের বেশি মানুষ মারা গেছেন। আর আক্রান্ত হয়েছেন প্রায় ৩৫ লাখের বেশি মানুষ। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১১ লাখের বেশি মানুষ। সূত্র : আনাদোলু


আরো সংবাদ



premium cement
ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের

সকল