২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

এস-৪০০ ইস্যুতে আবারো তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি আমেরিকার

- ছবি : সংগৃহীত

রাশিয়া থেকে কেনা এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা স্থাপন করা হলে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হবে বলে নতুন করে হুমকি দিয়েছে আমেরিকা। রাশিয়া থেকে এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিল করার জন্য দেশটি তুরস্কের ওপর চাপ সৃষ্টি করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মর্গান ওরতেগাস বলেছেন, রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার সিদ্ধান্তের বিরোধিতা অব্যাহত রেখেছে ওয়াশিংটন।

তিনি বলেন, রাশিয়া থেকে পাওয়া ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা তুরস্ক প্রতিস্থাপন করতে যাচ্ছে বলে খবর বের হওয়ার পর আমেরিকা গভীরভাবে উদ্বিগ্ন। তুরস্কের এই তৎপরতার কারণে আমেরিকা আঙ্কারার বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।

মর্গান ওরতেগাস সুস্পষ্ট করে বলেন, “রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার কারণে তুরস্কের সঙ্গে আমেরিকার দ্বিপক্ষীয় সম্পর্ক গভীর হচ্ছে না। আমরা আশাবাদী যে, প্রেসিডেন্ট এরদোগান এবং তার সরকারের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা আমাদের অবস্থান বুঝবেন।”

এদিকে, নাম প্রকাশে অনিচ্ছুক তুরস্কের একজন সরকারি কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি এপ্রিল মাসে তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা চালু করবে না। করোনাভাইরাসের মহামারীর বিরুদ্ধে লড়াইয়ের কারণে আঙ্কারা এ সিদ্ধান্ত নিয়েছে। তবে রাশিয়া থেকে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার চুক্তি বাতিল করার কোনো পরিকল্পনা আঙ্কারার নেই বলেও ওই কর্মকর্তা জানান। পার্সটুডে।


আরো সংবাদ



premium cement