২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

৩ মিনিটেই নির্ণয় হবে করোনা

-

তুর্কি দম্পতি সেরহাত পালা ও জেনেপ ইলগাজ পালা করোনাভাইরাস নির্ণয়ের কিট আবিষ্কার করেছেন। তারা দাবি করেছেন এই কিটের মাধ্যমে ৩ থেকে ১০ মিনিটে নির্ণয় করা যাবে করোনাভাইরাস। এতে লাগবে আক্রান্ত ব্যক্তির মাত্র এক ফোঁটা রক্ত।

যুক্তরাষ্ট্র প্রবাসী এই তুর্কি দম্পতি জানান, তারা ক্যালিফোর্নিয়ার, সানদিয়াগোর কনফর্ম বায়োসায়েন্সেস’র অধীনে এ গবেষণা করেছেন। তারা এক মাস আগে এটি তৈরি করতে সক্ষম হন। এটি বর্তমানে বাজারে আসার প্রক্রিয়ায় আছে।

এ্ই পরীক্ষার ফলাফল চীন, ইউরোপসহ অন্যান্য দেধে পাঠানো হয়েছে। দিনে ৫ লাখ লোকের টেস্ট সম্পন্ন করাই এই কিট বানানোর লক্ষ্য বলে জানিয়েছেন পালা দম্পতি। যাতে করে বিভিন্ন স্বাস্থ্য সংস্থা ও হাসপাতালগুলো দ্রুত রোগ নির্ণয় করতে পারে এবং চিকিৎসা প্রদান করতে পারে।

পালা দম্পতি তুরস্কের নাগরিক। বাস করেন যুক্তরাষ্ট্র। তবে নিজ মাতৃভূমির সহযোগিতায় তারা কাজ করতে চান। তারা বলেন, আমাদের দেশকে সেবা করা আামদের দায়িত্ব। তুর্কি স্বাস্থ্য সমন্ত্রণালয়ের সাথে আমরা কাজ করতে চাই।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু যুক্তরাষ্ট্র টি-টোয়েন্টি দলে নিউজিল্যান্ডের এন্ডারসন লড়াই ছাড়া পথ নেই : নোমান জার্মানির অর্থ যেভাবে সিরিয়ায় যুদ্ধাপরাধে ব্যবহার হচ্ছে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেনের মেয়াদ বাড়ল

সকল