২৩ সেপ্টেম্বর ২০২০

৩ মিনিটেই নির্ণয় হবে করোনা

-

তুর্কি দম্পতি সেরহাত পালা ও জেনেপ ইলগাজ পালা করোনাভাইরাস নির্ণয়ের কিট আবিষ্কার করেছেন। তারা দাবি করেছেন এই কিটের মাধ্যমে ৩ থেকে ১০ মিনিটে নির্ণয় করা যাবে করোনাভাইরাস। এতে লাগবে আক্রান্ত ব্যক্তির মাত্র এক ফোঁটা রক্ত।

যুক্তরাষ্ট্র প্রবাসী এই তুর্কি দম্পতি জানান, তারা ক্যালিফোর্নিয়ার, সানদিয়াগোর কনফর্ম বায়োসায়েন্সেস’র অধীনে এ গবেষণা করেছেন। তারা এক মাস আগে এটি তৈরি করতে সক্ষম হন। এটি বর্তমানে বাজারে আসার প্রক্রিয়ায় আছে।

এ্ই পরীক্ষার ফলাফল চীন, ইউরোপসহ অন্যান্য দেধে পাঠানো হয়েছে। দিনে ৫ লাখ লোকের টেস্ট সম্পন্ন করাই এই কিট বানানোর লক্ষ্য বলে জানিয়েছেন পালা দম্পতি। যাতে করে বিভিন্ন স্বাস্থ্য সংস্থা ও হাসপাতালগুলো দ্রুত রোগ নির্ণয় করতে পারে এবং চিকিৎসা প্রদান করতে পারে।

পালা দম্পতি তুরস্কের নাগরিক। বাস করেন যুক্তরাষ্ট্র। তবে নিজ মাতৃভূমির সহযোগিতায় তারা কাজ করতে চান। তারা বলেন, আমাদের দেশকে সেবা করা আামদের দায়িত্ব। তুর্কি স্বাস্থ্য সমন্ত্রণালয়ের সাথে আমরা কাজ করতে চাই।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ

নুরের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহারের দাবিতে রংপুরে মানববন্ধন ভারতে আরো ৮৩ হাজার করোনা রোগী শনাক্ত, মৃত্যু ১০৮৫ শর্ত সাপেক্ষে বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ল ১ বছর বীমা কোম্পানির অফিসে ঝটিকা অভিযান চলবে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রতিশ্রুতি পূরণ না করায় প্রশ্নবিদ্ধ মিয়ানমার ‘পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবেন’ মাছের উৎপাদন বাড়ানোর নতুন পদ্ধতি ‘বায়োফ্লক’ সক্ষমতা বাড়াতে ৭৩টি আধুনিক বিওপি স্থাপন করবে বিজিবি ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করায় এলাকাবাসীর মামলায় যুবক গ্রেফতার করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৯৬৮৬০০ বুড়িগঙ্গার তিন খেয়াঘাট বন্ধ : ধ্বংসের মুখে কেরানীগঞ্জের গার্মেন্টপল্লী

সকল