০৮ এপ্রিল ২০২০

৩ মিনিটেই নির্ণয় হবে করোনা

-

তুর্কি দম্পতি সেরহাত পালা ও জেনেপ ইলগাজ পালা করোনাভাইরাস নির্ণয়ের কিট আবিষ্কার করেছেন। তারা দাবি করেছেন এই কিটের মাধ্যমে ৩ থেকে ১০ মিনিটে নির্ণয় করা যাবে করোনাভাইরাস। এতে লাগবে আক্রান্ত ব্যক্তির মাত্র এক ফোঁটা রক্ত।

যুক্তরাষ্ট্র প্রবাসী এই তুর্কি দম্পতি জানান, তারা ক্যালিফোর্নিয়ার, সানদিয়াগোর কনফর্ম বায়োসায়েন্সেস’র অধীনে এ গবেষণা করেছেন। তারা এক মাস আগে এটি তৈরি করতে সক্ষম হন। এটি বর্তমানে বাজারে আসার প্রক্রিয়ায় আছে।

এ্ই পরীক্ষার ফলাফল চীন, ইউরোপসহ অন্যান্য দেধে পাঠানো হয়েছে। দিনে ৫ লাখ লোকের টেস্ট সম্পন্ন করাই এই কিট বানানোর লক্ষ্য বলে জানিয়েছেন পালা দম্পতি। যাতে করে বিভিন্ন স্বাস্থ্য সংস্থা ও হাসপাতালগুলো দ্রুত রোগ নির্ণয় করতে পারে এবং চিকিৎসা প্রদান করতে পারে।

পালা দম্পতি তুরস্কের নাগরিক। বাস করেন যুক্তরাষ্ট্র। তবে নিজ মাতৃভূমির সহযোগিতায় তারা কাজ করতে চান। তারা বলেন, আমাদের দেশকে সেবা করা আামদের দায়িত্ব। তুর্কি স্বাস্থ্য সমন্ত্রণালয়ের সাথে আমরা কাজ করতে চাই।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)