০২ এপ্রিল ২০২০

তুরস্কে করোনার থাবা, প্রাণ গেল বৃদ্ধের

তুরস্কে নভেল করোনাভাইরাসে একজনের মৃত্যু হয়েছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাতে একথা জানা গেছে। একইসাথে দেশটিতে ৫১ জন নতুন আক্রান্তসহ মোট ৮৯ জন আক্রান্ত হয়েছে বলে জানানো হয়।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফাহেরেটিন কোকা মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে জানান, করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির বয়স ৮৯ বছর ছিল বলে জানা গেছে। মারা যাওয়া ব্যক্তি চীনে যাতায়াত করতো এমন একজনের কর্মচারী ছিলেন।

তুরস্ক ইতোমধ্যে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়সহ মসজিদ বন্ধ করে দিয়েছে। এই ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণের জন্য এক ডজনেরও বেশি দেশের সাথে বিমান চলাচল বন্ধ করা হয়েছে।

বিশ্বব্যপী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। ইতালিতে নতুন করে ৩৪৫ জনের মৃত্যু হয়েছে এনিয়ে মোট মৃতের সংখ্যা ২ হাজার ৫০৩ জনে দাঁড়ালো। মোট আক্রান্তের সংখ্যা ৩১ হাজার ৫০৯ জন। আর সুস্থ হয়েছেন ২ হাজার ৯৪১ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ৩ হাজার ৫২৬ জন। ইউরোপের আরেক দেশ স্পেনেও ভয়াবহ আকার ধারণ করেছে করোনা। দেশটিতে নতুন করে ১৯১ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে এখনো পর্যন্ত ৫৩৩ জনের মৃত্যু হয়েছে করোনায়। নতুন করে এক হাজার ৮৮৪ জন আক্রান্ত হয়েছেন। মোট আক্রান্তের সংখ্যা ১১ হাজার ৮২৬ জন। আর সুস্থ হয়েছেন এক হাজার ২৮ জন।

এছাড়া যুক্তরাষ্ট্রে ১১৫ জনের মৃত্যু হয়েছে। আর জার্মানে ২৬ জন, ফ্রান্সে ১৭৫ জন, ইংল্যান্ডে ৭১ জন, নেদারল্যান্ডে ৪৩ জন, সুইজারল্যান্ডে ২৭ জন, বেলজিয়ামে ১০ জন, সুইডেন আট জন, অস্ট্রিয়া চার জন, নরওয়ে তিন জনের মৃত্যু হয়েছে।

অন্যদিকে ইরানে নতুন করে ১৩৫ জনের মৃত্যু হয়েছে। এনিয়ে দেশটিতে মোট ৯৮৮ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে। এক হাজার ১৭৮ জন নতুন করে আক্রান্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ১৬ হাজার ৫০৬ জনে পৌঁছেছে।

এছাড়া দক্ষিণ কোরিয়ায় ৮৪ জন, জাপানে ২৯ জন, ফিলিপাইনে ১৪ জন, ইরাকে ১১ জন, কানাডায় আট জন, ইন্দোনেশিয়ায় সাত জনের মৃত্যু হয়েছে।

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৭ হাজার ৯৮৭ জনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৮ হাজার ৪২৬ জন। সুস্থ হয়েছেন ৮২ হাজার ৭৬৩ জন।

চীন সরকার ঘোষণা করেছে, দেশটিতে নতুন করে মাত্র এক ব্যক্তি প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। বিশ্বব্যাপী যখন এই ভাইরাস দ্রুতগতিতে ছড়িয়ে পড়ছে এবং নতুন করে হাজার হাজার মানুষ এই রোগে আক্রান্ত হচ্ছে তখন এটির উৎপত্তিস্থল চীন এ আশাব্যঞ্জক তথ্য জানাল।

চীনে সর্বমোট ৩ হাজার ২৩৭ জনের মৃত্যু হয়েছে। আর ৮০ হাজার ৮৯৪ জন আক্রান্ত হয়েছে এ ভাইরাসে। এদের মধ্যে ৬৯ হাজার ৬১৪ জন সুস্থ হয়েছেন।

চীন সরকার জানিয়েছে, মঙ্গলবার দেশটির উহান শহরে মাত্র এক ব্যক্তি নতুন করে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। তবে বিশ্বের অন্যান্য দেশ থেকে চীন সফরে যাওয়া ২০ জন বিদেশির শরীরেও মঙ্গলবার করোনাভাইরাস ধরা পড়েছে বলে বেইজিং জানিয়েছে।

সূত্র : মিডিলইস্টআই


আরো সংবাদ