১০ জুলাই ২০২০

২০১৯ সালের শীর্ষ মুসলিম ব্যক্তিত্ব এরদোগান

বিশ্বব্যাপী মুসলমানদের অধিকারের পক্ষে দাঁড়ানোর জন্য তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানকে ‘‘বিশ্ব মুসলিম ব্যক্তিত্ব ২০১৯’’ ঘোষণা করেছে মুসলিম নিউজ নাইজেরিয়া নামক একটি ইসলামী পত্রিকা।

নাইজেরিয়া ভিত্তিক ইসলামী সংবাদপত্রটি গত শুক্রবার এ ঘোষণা দেয়।

মুসলিম নিউজ নাইজেরিয়ার প্রকাশক রাশিদ আবুবকর বলেছেন, মুসলিম বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে প্রভাব ও শক্তি প্রয়োগ করে  অবিসংবাদিত অবদান রেখেছেন এরদোগান।

২০১৮ সালেও তালিকায় শীর্ষে থাকা এরদোগানকে নিয়ে পত্রিকাটির সম্পাদক বলেন, মুসলিম বিশ্বে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে তার ব্যাপক প্রভাব ও শক্তিমত্তার কারণে এরদোগান এ বছরও তাকে এই খেতাবে ভূষিত করা হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট সবসময় দুর্দশাগ্রস্থ মানুষের পাশে দাঁড়ায় উল্লেখ করে তিনি বলেন, এরদোগান সিরিয়া, মায়ানমার, কাশ্মীর ও ফিলিস্তিন নিয়ে সব সময় সরব থেকেছেন। এছাড়া মুসলিম বিশ্বকে ঐক্যবদ্ধ করতে কুয়ালালামপুর সম্মেলনেরও আয়োজন করেছেন এরদোগান।

রেটিংয়ে এরদোগানের পাশাপাশি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহামাদ, সোমালিয়ান বংশোদ্ভূত মার্কিন কংগ্রেসের মুসলিম নারী ইলহান ওমর, গাম্বিয়ার প্রেসিডেন্ট অ্যাদামা ব্যারো এবং তুর্কি বংশোদ্ভূত জার্মান ফুটবলার মেসুত ওজিলসহ বিশ্বের প্রভাবশালী মুসলিমরা স্থান পেয়েছেন। ইয়েনি শাফাক।


আরো সংবাদ