১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

কুর্দি হটাতে তুরস্কের পক্ষে রাশিয়া

- সংগৃহীত

সিরিয়ার সীমান্ত থেকে কুর্দি বাহিনীকে হটাতে তুরস্কের সাথে চুক্তি করেছে রাশিয়া। দুই দেশ এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যায়িত করেছে। চুক্তি অনুসারে, সিরিয়ার সীমান্ত এলাকা থেকে কুর্দিদের সরাতে তুর্কি সেনাদের সাথে একজোট হয়ে টহল দেবে রুশ সেনারা। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের বৈঠকের পর চুক্তির ঘোষণা আসে। রাশিয়ার দক্ষিণাঞ্চলে রিসোর্ট শহর সোচিতে গতকাল দুই নেতার বৈঠক হয়। বৈঠকে দুই নেতার মধ্যে ১০ দফার সমঝোতাস্মারক স্বাক্ষর হয়।

সমঝোতায় পুতিন ও এরদোগান সিরিয়ার ভৌগোলিক অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষার ওপর গুরুত্বারোপ করেছেন। সেই সাথে তারা বলেছেন, সিরিয়ায় যেকোনো ধরনের সন্ত্রাসবাদের বিরুদ্ধে যুদ্ধ চলবে। সমঝোতা অনুযায়ী সিরিয়ার উত্তরাঞ্চলীয় মানবিজ ও তাল-রাফয়াত শহর থেকে কুর্দি গেরিলারা সরে যাবে।

গতকাল বুধবার ২৩ অক্টোবর স্থানীয় সময় দুপুর ১২টা থেকে রাশিয়ার মিলিটারি পুলিশ ও সিরিয়ার সীমান্তরক্ষী বাহিনী উত্তর সিরিয়ার সেসব এলাকায় প্রবেশ করবে যেসব এলাকায় তুর্কি সেনাবাহিনী অভিযান চালাচ্ছে না। কুর্দি গেরিলারা যাতে সিরিয়া-তুরস্ক সীমান্ত থেকে ৩০ কিলোমিটার দূরে সরে যেতে পারে সে বিষয়টি তদারকি করা হবে এ পদক্ষেপের লক্ষ্য। এই প্রক্রিয়া ১৫০ ঘণ্টা সময়ের মধ্যে সম্পন্ন করতে হবে। এ ছাড়া আলোচনার ভিত্তিতে রাজনৈতিক উপায়ে সিরিয়া সঙ্কট সমাধানের লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রাখতেও দুই নেতা সম্মত হয়েছেন। সূত্র : বিবিসি ও সিএনএন।


আরো সংবাদ



premium cement