১২ জুলাই ২০২০

ইসলামের স্বর্ণযুগে নারীদের জীবনের সব ক্ষেত্রে অংশগ্রহণ ছিল : আমিনা এরদোগান

ইসলামের স্বর্ণযুগে নারীদের জীবনের সব ক্ষেত্রে অংশগ্রহণ ছিল : আমিনা এরদোগান - ছবি : সংগৃহীত

তুরস্কের ফার্স্টলেডি আমিনা এরদোগান বলেছেন, ইসলামের স্বর্ণযুগে অগ্রদূত ও নেতা হিসেবে নারীদের জীবনের সকলক্ষেত্রে অংশগ্রহণ ছিল। তিনি বলেন, নতুন প্রজন্ম ও বিশ্বকে আমাদের উচিত এই বিষয়টি জানানো।

সম্প্রতি নিউইয়র্কের আমেরিকান মুসলিম সোসাইটির নারী সদস্যদের সাথে সাক্ষাতের সময় তিনি এই বক্তব্য দেন।
উইম্যান ইন ইসলাম অর্গানইজেশনের প্রতিষ্ঠাতা ও এক্সিকিউটিভ ডাইরেক্টর আয়েশা আল-আদাউইয়া, বাংলাদেশি আমেরিকান এডভোকেসি গ্রুপের সামিরা নাজনিন এবং শরণার্থীদের সাহায্যের জন্য গঠিত এনজিও সংগঠন মোজাইকের প্রতিষ্ঠাতা রাঘাদ বুশনাক এসময় উপস্থিত ছিলেন।

মিসেস এরদোগান তার বক্তব্যে জানান, অক্সফোর্ড বা কেমব্রিজ নয়, বিশ্বের প্রথম বিশ্ববিদ্যালয়টি মরক্কোতে অবস্থিত, যা ফাতিমা আল-ফিহরি নামের এক মুসলিম নারী প্রতিষ্ঠা করেছিলেন।
তিনি বলেন, “আমাদের উচিত এই পদচিহ্ন অনুসরণ করা… বিশ্বের বিজ্ঞান, সংস্কৃতি ও সভ্যতায় ইসলামের অবদান সম্পর্কে উচ্চস্বরে জানানো আমাদের প্রয়োজন।”
সূত্র : পূবের কলম

 


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (১৯৬৬৬)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৯২২৭)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৭০৪৮)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৬৭৭৯)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৪১১)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৫৯৫৩)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৫৮৭৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৮৫৫)স্বামী হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন স্ত্রী (৫৪৫৫)দেখুন ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান শুনে যা করল ইস্তাম্বুলবাসী (ভিডিও) (৫২০৮)