২৮ অক্টোবর ২০২০

১৪ জুলাই থেকে মিলছে কাশ্মীরে পর্যটনের সুযোগ

১৪ জুলাই থেকে মিলছে কাশ্মীরে পর্যটনের সুযোগ - সংগৃহিত

১৪ জুলাই মঙ্গলবার থেকে পর্যটন শুরু হচ্ছে কাশ্মীরে। তবে আপাতত শুধুমাত্র বিমানযোগেই যাওয়া যাবে সেখানে। ট্রেনে বা সড়কপথে কাশ্মীরে ঢোকার রাস্তা এখনও বন্ধ রাখা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা মেনেই জম্মু-কাশ্মীরে পর্যটকদের জন্য দরজা খুলছে বলে জানানো হয়েছে।

জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে, জম্মু এবং কাশ্মীরে যাঁরা বাইরে থেকে আসতে চান, তাঁদের জন্য আংশিক ভাবে এখানকার দরজা খুলে দেওয়া হচ্ছে। যে সমস্ত পর্যটকরা বিমানযোগে আসবেন, শুধু তাঁরাই আপাতত এখানে আসতে পারবেন।

বিবৃতিতে আরো বলা হয়েছে, করোনাভাইরাসের বিরুদ্ধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এখানে আগত পর্যটক ও তাঁদের পরিষেবা দেওয়ার দায়িত্বে যাঁরা রয়েছেন, তাঁদের সবাইকেই কিছু বিধিনিষেধ মেনে চলতে হবে।ধাপে ধাপে এই কেন্দ্রশাসিত অঞ্চল পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে।

জম্মু-কাশ্মীর প্রশাসনের তরফে জারি করা বিবৃতিতে আরো বলা হয়েছে, যে পর্যটকরা জম্মু-কাশ্মীরে আসবেন, তাঁরা ঠিক কতদিনের জন্য আসছেন তা জানাতে হবে। অনলাইনে আগে থেকে ঠিক ততদিনের জন্য হোটেল, হাউসবোট বা গেস্টহাউস বুকিং সেরে ফেলতে হবে। পর্যটকরা যে হোটেল বুকিং করেই এসেছেন, তার প্রমাণ এয়ারপোর্টে এসেই দেখাতে হবে।

সেখানে আরো বলা হয়, সমস্ত পর্যটকদের অবশ্য রিটার্ন টিকিট কেটে আসতে হবে। এয়ারপোর্টেই সমস্ত পর্যটকদের বাধ্যতামূলক ভাবে আরটি-পিসিআর স্ক্যানিং করতে হবে। যতক্ষণ না করোনা পরীক্ষার ফল আসছে, ততক্ষণ হোটেলের ঘরেই থাকতে হবে পর্যটকদের। ফল নেগেটিভ এলে তবেই বাইরে ঘুরতে বেরোতে পারবেন তাঁরা। এই বিষয়ে এয়ারপোর্টে একটা ফর্মে সই করতে হবে পর্যটকদের। কাশ্মীরে আসার ২৪ ঘণ্টার মধ্যে করোনা পরীক্ষার ফল জানা যাবে বলে আশা করা হচ্ছে।

বিবৃতিতে বলা হয়, কোনও পর্যটক কোভিড নেগেটিভ রিপোর্ট সঙ্গে করে নিয়ে এলেও কাশ্মীরে এসে তাঁদের আবার পরীক্ষা করাতেই হবে। তবে হোটেলে তাঁদের আইসোলেশনে থাকার প্রয়োজন পড়বে না। কোনও পর্যটকের করোনা পরীক্ষার ফল পজিটিভ এলে সঙ্গে সঙ্গেই তাঁকে হাসপাতালে চিকিত্‍সার জন্য পাঠানো হবে। হোটেল বা ট্র্যভেল এজেন্সির মাধ্যমে ক্যাব বা অন্য ট্র্যান্সপোর্ট সার্ভিস আগে থেকে বুক করে রাখতে হবে। সূত্র: এই সময়


আরো সংবাদ

মেডিক্যাল ভর্তি পরীক্ষা ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বঙ্গবন্ধুই নারী ক্ষমতায়নের ভিত রচনা করে গেছেন : স্পিকার তাইওয়ানে চীন হামলা চালালে কী করবে যুক্তরাষ্ট্র মোদীর মন্ত্রিসভায় করোনার থাবা, আক্রান্ত স্মৃতি ইরানি! চাঁদপুরে ফুফু হত্যার অভিযোগে ভাতিজা আটক দাফনের ৩ বছর ৮ মাস পর কবর থেকে যুবকের লাশ উত্তোলন ভোমরা স্থলবন্দরে ফের আমদানি-রপ্তানি শুরু ভারতীয় নৌকা সরাচ্ছে ভারতীয় কোস্ট গার্ডের স্থল ও বিমান ইউনিট স্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধারের ২ দিন পর পলাতক স্বামীর আত্মহত্যা! ঢাকা জেলার জিপি ফকির দেলওয়ার ও সাবেক সহকারী অ্যাটর্নি জেনারেল মোসলেম উদ্দীনের ইন্তেকাল সাংবাদিকদের ঐক্যবদ্ধ হওয়ার আহবান প্রেস কাউন্সিল চেয়ারম্যানের

সকল