২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`
শুরুতেই ইন্দ্রপতন!

অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেলেন গত বারের চ্যাম্পিয়ন নাদাল

অস্ট্রেলিয়ান ওপেন থেকে ছিটকে গেলেন গত বারের চ্যাম্পিয়ন নাদাল - ছবি : সংগৃহীত

অস্ট্রেলিয়ান ওপেন থেকে শুরুতেই ছিটকে পড়েছেন গত বারের চ্যাম্পিয়ন রাফায়েল নাদাল। দ্বিতীয় রাউন্ডেই আমেরিকার ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে ৪-৬, ৪-৬, ৫-৭ সেটে হারতে হয়েছে তাকে।

বুধবার রড লেভার এরিনাতে দু’ঘণ্টা ৩২ মিনিটের লড়াই শেষে বিদায় নিলেন নাদাল।

২২টি গ্র্যান্ড স্ল্যামজয়ী নাদাল চোট নিয়ে ভুগছেন। বুধবার তিনি যখন প্রথম সেটে হেরে দ্বিতীয় সেটে ৩-৫ ফলে পিছিয়ে। ওই সময় চিকিৎসক ডাকতে হয়। কোমরের বাঁদিকে চোট রয়েছে তার। ৩৬ বছরের নাদাল আবার কোর্টে ফিরে আসেন। কিন্তু চোটের কারণে তার খেলতে অসুবিধা হচ্ছিল। তবুও তিনি খেলা চালিয়ে যান। কিন্তু শেষ পর্যন্ত বিশ্বের ৬৫ নম্বর খেলোয়াড়ের বিরুদ্ধে হেরে গেলেন নাদাল।

এ বারের অস্ট্রেলিয়ান ওপেনে শীর্ষ বাছাই ছিলেন নাদাল। চিকিৎসার জন্য যখন নাদাল কিছুটা সময় নিচ্ছিলেন, তখন দর্শক আসনে থাকা তার স্ত্রী মারিয়াকে বেশ ভেঙে পড়তে দেখা যায়। এরপর নাদাল হেরে যাওয়ার পর চোখের জল আটকাতে পারেননি মারিয়া। চিকিৎসার পর কোর্টে ফিরে এসে নাদাল আগের মতো খেলতে পারছিলেন না। তার সার্ভে জোর ছিল না। লম্বা র‍্যালিতেও হেরে যাচ্ছিলেন ম্যাকডোনাল্ডের বিরুদ্ধে। চোট যে নাদালের খেলায় প্রভাব ফেলছিল, তা স্পষ্ট। কিন্তু লড়াই ছাড়েননি তিনি। শেষ পর্যন্ত চালিয়ে গেলেন। শেষ পর্যন্ত স্ট্রেট সেটে হেরেই বিদায় নিতে হয় তাকে।

নাদালের দীর্ঘ দিনের কেরিয়ারে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন দু’বার। ২০০৯ সালের পর গত বছর এই গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন তিনি। ১৪ বার ফরাসি ওপেন জিতেছেন তিনি। গত বছর এই দু’টি গ্র্যান্ডস্ল্যামই জিতেছিলেন নাদাল। এছাড়াও দু’বার উইম্বলডন ও চার বার ইউএস ওপেন জিতেছেন স্প্যানিশ তারকা। বিশ্ব ক্রমতালিকায় এখন দু’নম্বরে নাদাল।

মাত্র তিন বছর বয়সে নাদালকে টেনিস খেলতে পাঠান তার কাকা টনি নাদাল। তিনিই ছিলেন নাদালের কোচ। ২০১৭ সাল পর্যন্ত তার কোচিংয়েই খেলেছেন নাদাল। তবে ছোটবেলায় নাদাল ফুটবল খেলতে পছন্দ করতেন। তিনি তখন ব্রাজিলের রোনাল্ডোর ভক্ত। বাকি নাদাল বড় হয়ে টেনিসকেই নিজের কেরিয়ার হিসাবে বেছে নেন। হয়ে ওঠেন ফরাসি ওপেনের সম্রাট। টানা পাঁচ বছর এই গ্র্যান্ডস্ল্যাম জয়ের রেকর্ডও আছে নাদালের।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement