২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

২৫ বছর পর র‌্যাংকিংয়ে নাম নেই ফেদেরারের

রজার ফেদেরার - ফাইল ছবি

দীর্ঘ ২৫ বছর পর টেনিস র‌্যাংকিংয়ের বাইরে ছিটকে গেলেন সুইজারল্যান্ডের রজার ফেদেরার।

সদ্য শেষ হওয়া উইম্বলডনের পর র‌্যাংকিং প্রকাশ করেছে এটিপি। সেই র‌্যাংকিংয়ে নাম নেই ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক ফেদেরার। ২৫ বছরের মধ্যে এই প্রথমবার এটিপি র‌্যাংকিংয়ের বাইরে তিনি।

খেলোয়াড়দের আগের ৫২ সপ্তাহের পারফরমেন্সের বিবেচনায় র‌্যাংকিং করে এটিপি। গত ৫২ সপ্তাহে কোন ম্যাচ না খেলায় ফেদেরার সংগ্রহে নেই কোনো র‌্যাংকিং পয়েন্ট।

এবারের উইম্বলডন শুরুর আগে র‌্যাংকিংয়ে ৯৭তম স্থানে ছিলেন ফেদেরার। ইনজুরির কারণে এবারের আসরে খেলতে পারেননি তিনি। এমনকি ইনজুরির কারণে গত ৫২ সপ্তাহ কোর্টে নামেননি ফেদেরার। গত বছর উইম্বলডনের পর থেকে আর খেলেননি তিনি। তাই এটিপি র‌্যাংকিংয়ে জায়গা হয়নি ফেদেরার গত ১৮ মাসে তিনবার হাঁটুতে অস্ত্রোপচার করেন তিনি।

১৯৯৭ সালে সেপ্টেম্বরে ১৬ বছর বয়সে পেশাদার টেনিসে পা রাখেন ফেদেরার। এরপরই টেনিসের র‌্যাংকিংয়ের নাম উঠে তার। তখন ৮০৩ নম্বরে ছিলেন তিনি। ক্যারিয়ারে দীর্ঘ সময় ধরে বিশ্বের এক নম্বর খেলোয়াড়ও ছিলেন ফেদেরার।

এদিকে এবারের উইম্বলডন জিতেও র‌্যাংকিংয়ে তিন ধাপ নেমে গেছেন সার্বিয়ার নোভাক জকোভিচ। এখন ৭ নম্বরে আছেন তিনি। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের পর রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের এবারের আসরে নিষিদ্ধ করেছিল টুর্নামেন্ট কর্তৃপক্ষ। এজন্য এবারের উইম্বলডনে কোনো পয়েন্ট ছিল না।

আর ইনজুরির কারণে সেমিফাইনাল থেকে সরে দাঁড়ান সর্বোচ্চ ২২টি গ্র্যান্ড স্ল্যামের মালিক রাফায়েল নাদাল। সেমিতে থেকে ছিটকে যাওয়ায় এক ধাপ এগিয়ে তিন নম্বরে উঠেছেন নাদাল।

শীর্ষস্থান ধরে রেখেছেন রাশিয়ার দানিল মেদভেদেভ। দ্বিতীয়স্থানে আছেন জার্মানির আলেকজান্দার জেভরেভ।


আরো সংবাদ



premium cement