১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন সেই রাফাই

ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন সেই রাফাই - ছবি : সংগৃহীত

রাফায়েল নাদাল। ফরাসি ওপেনের লাল সুরকির কোর্টে তিনি সম্রাট। ফাইনালে দর্শকদের সর্বক্ষণ তার নামে জয়ধ্বনি। সেই চিৎকার এতটাই বেশি যে, আম্পায়ারকে বার বার বলতে হলো, 'মারসি'। বাংলায় যার অর্থ, 'ধন্যবাদ'। ম্যাচের সময় দর্শকদের থামতে বলছিলেন তিনি। দর্শকরা থামলেও নাদাল থামলেন না। তার হুঙ্কার চলল। আজ রোববার ফাইনাল জেতা পর্যন্ত লাল সুরকির কোর্টে রাজত্ব করলেন নাদাল।

এবারই প্রথমবার কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনাল খেলছিলেন ক্যাসপার রুদ। তার দেশ নরওয়ের কোনো টেনিস খেলোয়াড়ের এমন কীর্তি নেই। তার বাবা ক্রিশ্চিয়ান রুদ ছিলেন নরওয়ের সেরা খেলোয়াড়। বাবাকে ছাপিয়ে গিয়েছেন তিনি। কিন্তু যাঁকে দেখে তাঁ টেনিস খেলা শুরু, সেই নাদালের বিরুদ্ধেই খেললেন প্রথম গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল। খেললেন, কিন্তু জিততে পারলেন না ২৩ বছরের রুদ।

কোয়ার্টার ফাইনালে নোভাক জোকোভিচ এবং সেমিফাইনালে অ্যালেক্সান্ডার জেরেভ চাইছিলেন নাদালকে নেটের কাছে টেনে আনতে। দু’জনেই হেরেছিলেন। সেই ভুল করতে চাননি রুদ। প্রথম সেটে নাদালকে বেসলাইনে রাখতে চাইছিলেন তিনি। কিন্তু নাদালের ফোরহ্যান্ডের দাপট সামলাতে পারছিলেন না। ৬-৩ ব্যবধানে সেট জিতে নেন নাদাল। সময় নেন মাত্র ৫২ মিনিট।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement