২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

দুবাইয়ে পরাজিত হয়ে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান হারালেন জকোভিচ

দুবাইয়ে কোয়ার্টার ফাইনালে হেরে গেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ (বাঁয়ে)। - ছবি : সংগৃহীত

দুবাইয়ে কোয়ার্টার ফাইনালে হেরে গেছেন সার্বিয়ান তারকা নোভাক জকোভিচ। আর এই পরাজয়ের মাধ্যমে রাশিয়ান দানিল মেদভেদেভের কাছে এটিপি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটিও হারিয়েছেন।

শেষ আটে জকোভিচ চেক প্রজাতন্ত্রের ১২১ নম্বর র‌্যাঙ্কধারী জিরি ভেসেলির কাছে ৬-৪, ৭-৬ (৭/৪) গেমে পরাজিত হয়ে বিদায় নিয়েছেন।

অস্ট্রেলিয়ান ওপেনে খেলতে না পারা জকোভিচ বছরের প্রথম টুর্নামেন্ট খেলতে দুবাইয়ে এসেছিলেন। শুরুটা ভালো করার মাধ্যমে তিনি ভালোভাবে কোর্টেও ফিরেছিলেন। টানা ৩৬১ সপ্তাহ র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থেকে রেকর্ড গড়া জকোভিচকে নিজের শীর্ষ অবস্থান ধরে রাখার জন্য দুবাইয়ে অন্তত সেমিফাইনাল পর্যন্ত টিকে থাকতে হতো। কিন্তু ভেসেলি তা হতে দেননি।

এর মাধ্যমে ২০০৪ সালের পর ‘বিগ ফোর’ খ্যাত জকোভিচ, নাদাল, রজার ফেদেরার ও এন্ডি মারের পর নতুন কোনো খেলোয়াড় হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানটি দখল করলেন মেদভেদেভ।

টুর্নামেন্টের শুরুতেই অবশ্য রাশিয়ান মেদভেদেভকে এই অর্জনের জন্য আগাম অভিনন্দন জানিয়ে রেখেছিলেন জকোভিচ। ইউএস ওপেন বিজয়ী মেদভেদেও বর্তমানে আকাপুলকো টুর্নামেন্টে খেলছেন। উয়েভগেনি কাফেলনিকভ ও মারাত সাফিনের পর তৃতীয় রাশিয়ান খেলোয়াড় হিসেবে মেদভেদেভ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান পেলেন।

সাবেক জুনিয়র নাম্বার ওয়ান ভেসেলি এ সপ্তাহে দুবাইয়ে পাঁচটি ম্যাচ জিতেছেন। ২০২০ সালের পুনে ওপেনের পর প্রথম কোন এটিপি ট্যুরে তিনি সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলেন। ২৮ বছর বয়সী এই চেক খেলোয়াড় গত বছর গুরুতর সড়ক দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছিলেন। এর আগে ২০১৬ সালে মন্টে কার্লোর ক্লে কোর্টে তিনি জকোভিচকে পরাজিত করেছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement

সকল