২২ মে ২০২২
`

অস্ট্রেলিয়া থেকে ‘বিতাড়নের’ পথে জকোভিচ

বিশ্বসেরা টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচ - ফাইল ছবি

দীর্ঘ দিনের টালবাহানার অবশেষে যবনিকা পতন। অস্ট্রেলিয়ার মাটিতে আইনি লড়াইয়ে হারের সম্মুখীন হতে হলো বিশ্বসেরা টেনিস খেলোয়াড় নোভাক জকোভিচকে। আইনি লড়াইয়ে হারের পরে এবার অস্ট্রেলিয়া থেকে জকোভিচের বিতাড়ন খালি সময়ের অপেক্ষা। অস্ট্রেলিয়া সরকারের পক্ষ থেকে এবার দেশ থেকে তাকে বিতাড়নের প্রক্রিয়া শুরু হয়ে গেল।

প্রসঙ্গত মাত্র কয়েক দিন আগেই অস্ট্রেলিয়ান ওপেনের ড্র ঘোষণা করা হয়েছিল। তাতে প্রথম বাছাই হিসেবে বেছে নেয়া হয়েছিল নোভাককে। প্রথম রাউন্ডে তার লড়াই হওয়ার কথা ছিল সার্বিয়ান সতীর্থের বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার ফেডারেল কোর্টের তরফে অজি সরকারের সিদ্ধান্তকেই সিলমোহর দেয়া হয়েছে। টিকা না নেয়া অবস্থায় কোনো খেলোয়াড়কে অস্ট্রেলিয়ান ওপেন খেলার স্পেশাল অনুমতি দেয়া যাবে না।

ফেডারেল কোর্টের এই সিদ্ধান্তের ফলে জকোভিচের পক্ষে আর তার শিরোপা ডিফেন্ড করা সম্ভব হবে না। বা বলা ভালো নিজের ১০ম অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা জয়ের লড়াইতেই নামতে পারবেন না তিনি।

সোমবারেই কোর্টে নামার কথা ছিল জোকারের। তিন সদস্যের বেঞ্চের সামনে জোকারের আইনজীবীদের যুক্তিরে সরকার 'অযৌক্তিক' সিদ্ধান্ত নিচ্ছে তা কার্যত ধোপে টেকেনি।

উল্লেখ্য, মেলবোর্নে শরণার্থীদের হোটেলে এতদিন থাকছিলেন জোকার। কারণ ৬ জানুয়ারি অজিভূমে পা রাখার সাথে সাথেই তার ভিসার অনুমতি তুলে নিয়েছিল অজি সরকার।


আরো সংবাদ


premium cement