১৬ অক্টোবর ২০২১
`

বিশ্ব টেনিসে ‘অখ্যাত’ ইতিহাস, ইউএস ওপেনে নজিরের ছড়াছড়ি


একজনের ১৮। আরেকজনের ১৯। অখ্যাত দুই ‘টিন এজার’ ইউএস ওপেনের ফাইনালে। ব্রিটেনের এমা রাদুকানু ও কানাডার লেইলা ফার্নান্ডেজের হাত ধরে বিশ্ব টেনিসে নতুন ইতিহাস লেখা হলো।

দু’জনেই অবাছাই খেলোয়াড়। ওপেন তারা (১৯৬৮) থেকে ধরলে পুরুষ বা মহিলা টেনিসে আর কখনো দুই অবাছাই গ্র্যান্ড স্লাম ফাইনালে মুখোমুখি হননি। ১৯৯৯ সালের পর এই প্রথম কোনো গ্র্যান্ড স্লামের ফাইনালে লড়ছেন দুই টিন এজার। সে বার ইউএস ওপেনের ফাইনালে ১৭ বছরের সেরিনা উইলিয়ামস হারিয়েছিলেন ১৮ বছরের মার্টিনা হিঙ্গিসকে। ওপেন এরায় এটি মাত্র অষ্টম গ্র্যান্ড স্লাম ফাইনাল, যেখানে দুই টিন এজার মুখোমুখি।

১৮ বছরের রাদুকানু সেমিফাইনালে ১৭-তম বাছাই গ্রিসের মারিয়া সাকারিকে ৬-১, ৬-৪ গেমে হারান। অন্য সেমিফাইনালে ফার্নান্ডেজ ৭-৬ (৭-৩), ৪-৬, ৬-৪ গেমে হারান দ্বিতীয় বাছাই বেলারুশের আরিনা সাবালেঙ্কাকে।

যোগ্যতা অর্জন পর্ব থেকে জিততে জিততে রাদুকানু ফাইনালে উঠেছেন। ওপেন এরায় নারী-পুরুষ সব মিলিয়ে এই নজির আর কারো নেই। ১৯৭৭ সালে ভার্জিনিয়া ওয়েডের পর প্রথম ব্রিটিশ নারী হিসেবে গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠলেন রাদুকানু। সে বার ওয়েড উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন। একটিও সেট না হারিয়ে ফাইনালে উঠেছেন রাদুকানু। ২০১৬ সালে অ্যাঞ্জেলিক কেরবারের এই কৃতিত্ব ছিল।

রাদুকানু এই মুহূর্তে বিশ্ব ক্রমতালিকায় ১৫০ নম্বরে রয়েছেন। ক্রমতালিকা চালু হওয়ার পর থেকে প্রথম ১০০-এর বাইরে থাকা দ্বিতীয় নারী হিসেবে রাদুকানু ইউএস ওপেনের ফাইনালে উঠলেন। ২০০৯ সালে কিম ক্লিস্টার্স ক্রমতালিকায় ১০০-এর বাইরে থেকে চ্যাম্পিয়ন হয়েছিলেন।

সূত্র : আনন্দবাজার পত্রিকা



আরো সংবাদ