২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

উইম্বলডন জকোভিচের : ছুঁলেন ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ের রেকর্ড

টেনিস তারকা নোভাক জকোভিচ -

হাড্ডাহাড্ডি লড়াইয়ের পরও পারলেন না ইতালির মাতেও বেরেত্তিনি। ফরাসি ওপেনের পর ঐতিহ্যশালী উইম্বলডনও জিতে নিলেন বিশ্বের এক নম্বর টেনিস তারকা নোভাক জকোভিচ।

খেলার ফল জোকারের পক্ষে ৬-৭ (৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩। আর এই জয়ের ফলেই আরো দুই টেনিস কিংবদন্তী রাফায়েল নাদাল এবং রজার ফেডেরারকে ছুঁয়ে ফেললেন সার্বিয়ান তারকা। তিন তারকার ঝুলিতেই বর্তমানে ২০টি করে গ্র্যান্ড স্লাম।

এদিন ম্যাচের শুরুতেই অবশ্য জকোভিচকে চাপে ফেলে দিয়েছিলেন বেরেত্তিনি। হাড্ডাহাড্ডি লড়াইয়ে প্রথম সেট গড়ায় ট্রাইবেকারে। যেখানে ৬-৭ (৪-৭) গেমে সেটটি জিতে নেন বেরেত্তিনি। কিন্তু এরপরই জকোভিচ বুঝিয়ে দেন কেন তিনি দুনিয়ার এক নম্বর টেনিস তারকা?

প্রথম সেট হারলেও পরপর তিনটি সেট জিতে ম্যাচ এবং গ্র্যান্ড স্লাম ট্রফি জিতে ইতিহাসও গড়ে ফেললেন জোকার। বলতে গেলে বাকি তিনটি সেটে বেরেত্তিনিকে একপ্রকার টিকতেই দিলেন না নোভাক।

ম্যাচে প্রথম সেট হারার পর, সবাই যখন ভাবছে উইম্বলডনে অঘটন ঘটাতে চলেছেন ইটালির টেনিস খেলোয়াড়টি, তখনই স্বমহিমায় ফেরেন জোকার। দ্বিতীয় সেটটি জেতেন ৬-৪ গেমে। এরপর তৃতীয় এবং চতুর্থ সেট জিতে নেন যথাক্রমে ৬-৪ এবং ৬-৩ গেমে। এর ফলে আর ম্যাচ পঞ্চম সেট পর্যন্ত গড়ায়নি। এবারের টুর্নামেন্টে প্রথম থেকেই দুরন্ত ফর্মে ছিলেন জোকার।

নাদাল সরে দাঁড়ানোর পর ফেডেরারও ছিটকে যান। ফলে জয়ের ব্যাপারে জকোভিচকেই ফেভারিট ধরা হচ্ছিল। কারণ এই টুর্নামেন্টের ফাইনাল ধরলে মাত্র দুটি সেটই খুইয়েছিলেন সার্বিয়ান তারকা। আর শেষপর্যন্ত ৬ নম্বর উইম্বলডন ট্রফিটি জিতে নিজের নামের প্রতি সুবিচারও করলেন।

এই জয়ের ফলে রজার ফেডেরার এবং রাফায়েল নাদালের সাথে একাসনে বসে পড়লেন তিনি। টেনিসের তিন মহাতারকার ঝুলিতে বর্তমানে ২০টি করে গ্র্যান্ড স্লাম খেতাব রইল। তবে বিশেষজ্ঞদের ধারণা, জোকার যে ফর্মে রয়েছেন তাতে দু’জনকে খুব দ্রুতই টপকে যাবেন।


আরো সংবাদ



premium cement