২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মহাকাব্যের টেনিসে পরাভূত ক্লে কোর্টের একচ্ছত্র সম্রাট

হেরে মুখ ঢাকলেন নাদাল - ছবি : সংগৃহীত

রাফায়েল নাদালের হার। প্রথমবার সেমিফাইনালে হেরে ফরাসি ওপেন থেকে বিদায় নিলেন তিনি। নেপথ্যে নোভাক জোকোভিচ। নাদালের বিপক্ষে খেলার ফল ৬-৩, ৩-৬, ৬-৭, ২-৬।

প্রথম সেটে ৫-০ এগিয়ে গিয়েছিলেন নাদাল। লাল সুরকির রাজা যেন বুঝিয়ে দিচ্ছিলেন এটা তার জায়গা, যতই জোকার শীর্ষ বাছাই হন, এখানে তিনিই সেরা। তবে সেই দাপট যেন সহ্য হলো না সার্বিয়ার সিংহের। হুঙ্কার দিলেন তিনি। সেট জিততে না পারলেও লড়াইয়ের আভাষ দিয়ে রাখলেন। নাদালের পক্ষে প্রথম সেট শেষ হয় ৬-৩ ফলে।

দ্বিতীয় সেটের ফলও ৬-৩, তবে এ বার তা জোকোভিচের পক্ষে। বিশ্বের সেরা ২ টেনিস খেলোয়াড়ের যুদ্ধ তখন রাতের ঘুম কেড়েছে। প্রতিটা পয়েন্টের জন্য লড়াই চলছে। দীর্ঘ হচ্ছে ম্যাচ। প্রতিটা পয়েন্টের শেষে খেলোয়াড়দের উৎসাহ যোগাচ্ছেন দর্শকরা। করোনার বিরুদ্ধে যুদ্ধ করতে করতে হাঁপিয়ে ওঠা মানুষ যেন স্বস্তি পাচ্ছে ফরাসি ওপেনের সেমিফাইনালে রাজায় রাজায় যুদ্ধ দেখে।

তৃতীয় সেটে পৌঁছে সেই লড়াই যেন আরো সমানে সমানে হয়ে উঠল। টাইব্রেকারে পৌঁছে গেল ওই সেট। ৭-৬ ফলে সেট জিতলেন জোকোভিচ। টাইব্রেকাররের ফল ছিল ৭-৪। সেমিফাইনালে পিছিয়ে পড়লেন নাদাল। সেইসাথে শোনা গেল অভিনব সিদ্ধান্ত। রাত কার্ফু ভেঙে দর্শকদের মাঠে থেকে এই লড়াই দেখার সুযোগ করে দিলো কর্তৃপক্ষ। আগের দিনের মতো মাঠ ছাড়তে হবে ভেবে কেউ কেউ উঠে গেলেও ঘোষণার সাথে সাথেই ফিরে এলেন নিজের জায়গায়।

শুক্রবারের আগে ১৩ বার সেমিফাইনাল খেলেছেন নাদাল। কখনো হারেননি। এ বার আর পারলেন না। জোকোভিচ থামিয়ে দিলেন নাদালের জয় যাত্রা। চতুর্থ সেটেও জিতে গেলেন তিনি। ফল ৬-২। তৈরি হলো মহাকাব্য। লাল সুরকির কোর্টে সেমিফাইনাল থেকে ফাইনাল যাওয়াই ছিল যার এত দিনের পথ, যন্ত্রণায় মুখ ঢাকলেন তিনি। গদিচ্যুত লাল সুরকির সম্রাট?
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement