২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রেকর্ড গড়ে ক্লে কোর্টের রাণী শিয়াওতেক

রেকর্ড গড়ে ক্লে কোর্টের রাণী শিয়াওতেক - ছবি : সংগৃহীত

যেন এলাম, দেখলাম, জয় করলাম। গ্র্যান্ড স্লামের চতুর্থ রাউন্ড যার সর্বোচ্চ সাফল্য, তার মাথায় এখন চ্যাম্পিয়নের মুকুট। অবিশ্বাস্য পথচলায় ফরাসি ওপেনে ইতিহাস গড়লেন পোল্যান্ডের ইগা শিয়াওতেক। প্রথমবারের মতো গ্র্যান্ড স্লামের ফাইনালে উঠেই করলেন বাজিমাত। জিতলেন ফরাসি ওপেনের শিরোপা। মেয়েদের এককের ফাইনালে যুক্তরাষ্টের সোফিয়া কেনিনকে সরাসরি সেটে হারিয়েছেন তিনি।

শনিবার রোলাঁ গারোঁয় ফাইনালে প্রতিপক্ষকে কোন সুযোগই দেননি শিয়াওতেক। জেতেন ৬-৪, ৬-১ গেমে। ৮১ বছরের মধ্যে প্রথম পোলিশ নারী হিসেবে ফরাসি ওপেনের ফাইনালে উঠেছিলেন শিয়াওতেক। এবার হয়ে গেলেন দেশটির ইতিহাসের প্রথম গ্র্যান্ড স্লাম জয়ী খেলোয়াড়। আবার ক্লে কোর্টের এই গ্র্যান্ডস্লামে ১৯৯২ সালে মনিকা সেলেসের পর সবচেয়ে কমবয়সী হিসেবে শিরোপা জিতলেন ১৯ বছর বয়সী এই তরুণী।

চলতি বছরে অস্ট্রেলিয়ান ওপেনে চতুর্থ রাউন্ড খেলেছিলেন শিয়াওতেক। ইউএস ওপেনে যেতে পেরেছিলেন তৃতীয় রাউন্ড। ফরাসি ওপেনে চ্যাম্পিয়ন হয়ে বিস্ময় ধরে রাখতে পারেননি তিনি, ‘ঠিক জানি না, কি হচ্ছে। আমি খুব খুশি। দুই বছর আগে আমি একটা জুনিয়র গ্র্যান্ডস্লাম জিতেছিলাম আর এখন আমি এখানে। মনে হচ্ছে, কতই না অল্প সময়। আমি উচ্ছ্বসিত।’

শিয়াওতেক নিজের উপস্থিতি জানান দেন চতুর্থ রাউন্ড থেকে। যেখানে শীর্ষ বাছাই সিমোনে হালেপকে সরাসরি সেটে উড়িয়ে দিয়েছিলেন। ফাইনালে উত্তুঙ্গ আত্মবিশ্বাসে বলীয়ান শিয়াওতেকের সামনে তাই দাঁড়াতেই পারেননি গত অস্ট্রেলিয়ান ওপেন জয়ী কেনিন।

শিরোপা জেতার পথে কিছু রেকর্ডও হয়েছে শিয়াওতেকের। ১৯৭৫ সালে র‌্যাঙ্কিং সিস্টেম চালুর পর রোলাঁ গারোতে এত পিছিয়ে থাকা কোনো খেলোয়াড় ফাইনালেই উঠেননি। সেখানে শিয়াওতেক জিতলেন শিরোপা। তার জয়ের আরো তাৎপর্যপূর্ণ কারণ গোটা টুর্নামেন্টে তিনি একটি সেটও হারাননি। চতুর্থ টিন এজার হিসেবে কোনো সেট না হেরে গ্র্যান্ড স্ল্যাম জয়ের মাইলফলক ছুঁলেন তিনি।


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল