০৪ ডিসেম্বর ২০২০

স্বীকৃতি পাইনি কৃষ্ণাঙ্গ বলেই : সেরেনা

সেরেনা - ছবি : সংগৃহীত

টেনিসে কৃষ্ণাঙ্গ খেলোয়াড় হিসেবে যোগ্য দাম, যোগ্য অর্থ পাননি তিনি। একটি ব্রিটিশ ম্যাগাজিনে বোমা ফাটালেন সেরেনা উইলিয়ামস। সঙ্গে ২৩ গ্র্যান্ড স্ল্যাম জয়ী ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের উচ্ছ্বসিত প্রশংসা করেন।

সেরেনা এর আগেও বহু বার বর্ণবিদ্বেষের প্রতিবাদ করেছেন। তিনি বলেছেন, ‘‘বর্ণবিদ্বেষী, বৈষম্যমূলক ঘটনা সবার সামনে আনার ক্ষেত্রে একটা বড় ভূমিকা নিয়েছে প্রযুক্তি। অনেক কিছুই এখন উঠে আসছে। যা লুকিয়ে রাখা হয়েছিল।

এতদিন ধরে হয়েই আসছে যা। মানুষ যেটাকে সহ্য করে আসছে। এর আগে কেউ ফোন বার করে ভিডিও করেনি।’’ সেরেনা আরো বলেছেন, ‘‘এখন যেন ওদের (শ্বেতাঙ্গ) হঠাৎ করে নজরে পড়তে শুরু করেছে সব। এত দিন কারো নজরে পড়েনি কেন? গোটা খেলোয়াড়জীবন জুড়েই তো আমি এই প্রতিবাদ করে আসছি।’’

বিশ্বের অন্যতম সফল এবং জনপ্রিয় খেলোয়াড় সেরেনা। তার বড় বোন ভেনাসও কম বিখ্যাত নন। তারা সব সময়ই কোর্টে বর্ণবিদ্বেষী কোনো ঘটনার মুখোমুখি হলে প্রতিবাদ করেছেন। ১৪ বছর তিনি ক্যালিফোর্নিয়ায় একটি প্রতিযোগিতায় খেলেননি ২০০১ সালে বর্ণবিদ্বেষী মন্তব্য করার পরে। যে ঘটনায় লকার রুমে কান্নায় ভেঙে পড়েন তিনি। ২০১৮ সালে যুক্তরাষ্ট্র ওপেনে কোর্টে র‌্যাকেট আছড়ে ভাঙার পরে তার পয়েন্ট কেটে নেয়া হয়েছিল। সেরেনা প্রতিবাদ করেছিলেন দ্বিচারিতার অভিযোগ তুলে। যার প্রশংসা করেন বিলি জিন কিং।

তবে সেরেনা একই সঙ্গে এটাও জানিয়েছেন, কৃষ্ণাঙ্গ মহিলা হিসেবে তিনি গর্বিত। ‘‘মহিলা ও কৃষ্ণাঙ্গদের দেখিয়ে দিতে হবে প্রতিবাদের ভাষা তাদেরও রয়েছে। স্রষ্টা জানেন, আমি নিজের প্রতিবাদের ভাষা ব্যবহার করি,’’ বলেন সেরেনা।

চলতি ফরাসি ওপেন থেকে চোটের জন্য সরে দাঁড়িয়েছেন সেরেনা। এ মরসুমে আর কোনো প্রতিযোগিতায় খেলবেন কি না এখনো ঠিক করেননি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১১৩১৫)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (১০৬৮১)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯৩৩০)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৭৩৫২)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৬৬০৬)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৬০৯৮)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৯৩২)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৭৫০)বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৫৫২৮)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫২৫৪)