০৫ ডিসেম্বর ২০২০

প্রতিবাদে সেরেনার শ্বেতাঙ্গ স্বামীর পদত্যাগ

প্রতিবাদে সেরেনার শ্বেতাঙ্গ স্বামীর পদত্যাগ - সংগৃহীত

তিনি সোশ্যাল সংবাদমাধ্যম রেডিটের সহ-প্রতিষ্ঠাতা। তবে অ্যালেক্সিস ওহানিয়ানের আসল পরিচয় তার বিশ্বখ্যাত টেনিস খেলোয়াড় স্ত্রী সেরেনা উইলিয়ামস্‌–এর জন্যই। সেই সেরেনা, যিনি নিজে একজন কৃষ্ণাঙ্গী। আমেরিকায় চলা কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়ে এবার রেডিটের বোর্ড সদস্যের পদ থেকে ইস্তফা দিলেন শ্বেতাঙ্গ ওহানিয়ান। তার পদটি কোনো যোগ্য কৃষ্ণাঙ্গকে দেয়ার আর্জি জানিয়েছেন ওহানিয়ান। ১৫ বছর আগে রেডিট প্রতিষ্ঠা করেছিলেন ওহানিয়ান। বরাবরই বর্ণবৈষম্য এবং প্রশাসনের দমননীতির বিরুদ্ধাচরণ করে এসেছে এই অনলাইন নিউজ বুলেটিন বোর্ড।

পদত্যাগের পর ভিডিও পোস্টে ওহানিয়ান বার্তা দিয়েছেন, ‘অনেক দিন হয়ে গিয়ে ‌ভালো কাজের জন্য। আমি এটা একজন বাবা হিসেবে করছি যাতে তাকে যখন তার কৃষ্ণাঙ্গী মেয়ে জিজ্ঞাসা করবে তুমি কী করেছিলে তখন যেন জবাব দিতে পারি। আমার মনে হয় ক্ষমতায় থাকা মানুষদের পক্ষে পদত্যাগটাই নেতৃত্ব দেয়ার অন্যতম উপায়। যারা আমাদের ভেঙে পড়া দেশটা বাঁচাতে লড়ছেন, তারা কেউ থামবেন না।’‌

বর্ণবৈষম্যের বিরুদ্ধে ন্যায়ের জন্য এবং মানুষের কণ্ঠকে তুলে ধরতে তাদের অনলাইন বুলেটিন বোর্ড কাজ করে যাবে, এই উল্লেক করে রেডিটের চিফ এক্সিকিউটিভ স্টিভ হাফম্যান এই সপ্তাহেই নিজের ব্লগ পোস্টে লিখেছিলেন, ‘‌এটাই সময় আমাদের সমাজের কৃষ্ণাঙ্গ মানুষদের পাশে দাঁড়ানোর।’‌

গত বছরই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থনে চলা একটা জনপ্রিয় ফোরামকে কোয়ারানটাইন করে দিয়েছিল রেডিট এই বলে যে, ওই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে সহিংসতা ছড়ানো হচ্ছে।
সূত্র : আজকাল

 

 


আরো সংবাদ

বায়তুল মোকাররমের সামনে ভাস্কর্যবিরোধীদের মিছিলে লাঠিচার্জ (৮৯৮৮)মানুষের মতো দেখলেও তাকে যে কারণে জঙ্গলে ফল-ঘাস খেয়ে থাকতে হয় (৮৫৯৯)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৭৪২০)ইরানি বিজ্ঞানী হত্যাকাণ্ডের পর এই প্রথম মুখ খুললেন বাইডেন (৭৪১১)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৬৭৬৫)ভাস্কর্য, মহাকালের প্রেক্ষাপট (৫৬৬১)নাগর্নো-কারাবাখে জয় পেতে কত সৈন্য হারাতে হলো আজারবাইজানকে? (৫৬৫৪)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫০৩৬)নতুন পরমাণু কেন্দ্রে জ্বালানী ঢোকানোর কাজ শুরু করেছে পাকিস্তান (৪২৫০)আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের (৩২০২)