২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ক্ষুদ্ধ সেরেনা, ম্যাচ বয়কটের ডাক অফিসিয়ালদের

আম্পায়ার রামোসের সিদ্ধান্তে ক্ষুদ্ধ সেরেনা - সংগৃহীত

এই মুহূর্তে বিশ্ব টেনিসে অন্যতম অভিজ্ঞ আম্পায়ার হিসেবে পরিচিত কার্লোস রামোস। কিন্তু সদ্য সমাপ্ত যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে তার সিদ্ধান্তে ক্ষুদ্ধ হয়ে বিতর্কে জড়িয়েছেন মার্কিনি টেনিস তারকা সেরেনা উইলিয়ামস। ফাইনালে কিছু সিদ্ধান্ত তার বিরুদ্ধে যাওয়ায় রামোসকে ‘মিথ্যুক’ এবং ‘চোর’ বলতেও পিছপা হননি সেরেনা। এমনকি ম্যাচ চলাকালীন লিঙ্গবৈষম্যের মতো গুরুতর অভিযোগ তুলে রামোসকে কাঠগড়ায় দাঁড় করিয়েছেন তিনি। এতেই বেজায় ক্ষুব্ধ ম্যাচ অফিসিয়ালদের একটি গোষ্ঠী। যুক্তরাষ্ট্র ওপেনে সেরেনার ক্ষোভের বহিঃপ্রকাশ মোটেই ভালো চোখে নেননি তারা। তাই যতদিন না সেরেনা তার কৃতকর্মের জন্য দুঃখপ্রকাশ করছেন, ততদিন সেরেনার কোনো ম্যাচ পরিচালনা করবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন তারা।

গত শনিবার আর্থার অ্যাশ স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র ওপেনের ফাইনালে জাপানি খেলোয়াড় নাওমি ওসাকা’র মুখোমুখি হয়েছিলেন সেরেনা। ছয়বারের যুক্তরাষ্ট্র ওপেন চ্যাম্পিয়ন সেরেনাকে সেই ম্যাচে স্ট্রেট সেটে উড়িয়ে প্রথম গ্র্যান্ডস্লাম জয়ের স্বাদ নেন ওসাকা। কিন্তু ম্যাচ চলাকালীন কোর্টে নিজের সেরাটা দিতে না পারার কারণে সেরেনার কিছু অভিব্যক্তি এবং র‍্যাকেট ভেঙে ফেলার মত ঘটনা গেমের প্রোটোকলের বিরুদ্ধে যায়, যা ভালোভাবে নেননি ম্যাচ আম্পায়ার কার্লোস রামোস। ফলে দ্বিতীয় সেটে সেরেনার বিপক্ষে তিন তিনবার কোড ভায়োলেন্সসহ একটি গেম পেনাল্টির নির্দেশ দেন ৪৭ বছর বয়সী ওই আম্পায়ার। আর তাতেই বেজায় ক্ষুব্ধ হয়ে ওঠেন ‘সুপার মম’ সেরেনা। লিঙ্গবৈষম্যের অভিযোগ তুলে হটসিটে বসে থাকা রামোসকে তির্যক মন্তব্য ছুঁড়ে দেন ২৩টি গ্র্যান্ডস্লামজয়ী।

এই ঘটনায় যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন সেরেনাকে ১৭ হাজার ইউ এস ডলার জরিমানা করে। কিন্তু কয়েকটি ক্ষেত্রে সেরেনাকে সমর্থন করেছে যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন এবং মহিলা টেনিস আসোসিয়েশন। তবে অনভিপ্রেত এই ঘটনায় টেনিস অফিসিয়াল মহলের চক্ষুশূল হয়ে ওঠেন মার্কিনি টেনিস তারকা। তাই সেরেনার ক্ষোভের বহিঃপ্রকাশ শুধুমাত্র জরিমানাতেই থেমে থাকেনি। ম্যাচ অফিসিয়ালদের মতে, ‘গেমের সমস্ত নিয়মাবলী এবং শর্তানুযায়ী রামোস নিজের কাজটি করে গেছেন। আর তাতেই সেরেনার ক্ষোভের কারণ হয়ে উঠেছেন তিনি।’

আম্পায়ারদের ব্যক্তিগত স্বার্থে এই ঘটনা মোটেই প্রত্যাশিত নয়। তাই এই ঘটনার জন্য অবিলম্বে সেরেনাকে ক্ষমা চাইতে বলা হয়েছে ওই অফিসিয়াল গোষ্ঠীর পক্ষ থেকে। না হলে ভবিষ্যতে সেরেনার কোনো ম্যাচে আম্পায়ারের হটসিটে বসবেন না তারা।

অন্যদিকে এই ঘটনা দ্রুত নিষ্পত্তির জন্য নড়েচড়ে বসেছে আন্তর্জাতিক টেনিস ফেডারেশন। রামোসের সমর্থনে পাশে দাঁড়িয়েছেন তারা।

এছাড়া সেরেনাকে কয়েকটি ক্ষেত্রে সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্র টেনিস অ্যাসোসিয়েশন এবং মহিলা টেনিস আসোসিয়েশন, তাই এই দুই সংস্থার সাথে সামঞ্জস্য বজায় রাখতে নীতিগত বিষয়গুলো পুনর্বিবেচনার কথা ভাবছে তারা।


আরো সংবাদ



premium cement
জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ

সকল