০৯ ডিসেম্বর ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

জলবায়ু পরিবর্তন রোধে বিশ্ববাসীকে যে পরামর্শ দিলেন ‘আরতুগ্রুল’

জলবায়ু পরিবর্তন রোধে বিশ্ববাসীকে যে পরামর্শ দিলেন ‘আরতুগ্রুল’ - ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ও তার আসন্ন ক্ষতি নিয়ে উদ্বিগ্ন তুর্কি সুপারস্টার এনগিন আলতান দোজইয়াতান। জনপ্রিয় তুর্কি সিরিজ দিরিলিস আরতুগ্রুলের কেন্দ্রীয় চরিত্র ‘আরতুগ্রল’র অভিনয় করা এ অভিনেতা জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট ক্ষতি নিয়ন্ত্রণে বিশেষ গুরুত্বারোপ করেছেন।

রোববার ইন্সটাগ্রামে বিশ্ববাসীকে জলবায়ু পরিবর্তন ও প্লাস্টিকের ব্যবহারে পরিবেশের যে ক্ষতি হচ্ছে সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

এরকম চলতে থাকলে আগামীতে কি হতে পারে সে আশঙ্কা ব্যক্ত করে তুর্কি ভাষায় তিনি লিখেছেন, ‘প্লাস্টিক ও তা থেকে সৃষ্ট বিষাক্ত ক্যামিক্যাল সমুদ্রে বসবাসরত প্রাণীদের মৃত্যুর কারণ হচ্ছে। আর এটা পৃথিবীতে বাসকারী সবধরণের প্রাণীদের ক্ষেত্রেও একই রকম ক্ষতিকর। প্লাস্টিকের অধিক সৃষ্টি ও তার ব্যবহার জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি প্রভাব ফেলছে।’

তিনি আরো লিখেছেন, ‘আমাদের জন্য জরুরি হলো- প্লাস্টিকের বর্জ্যে পরিবেশের যে ক্ষতি হচ্ছে তা রোধে আমাদের পদক্ষেপ নিতে হবে।’

বিশ্বে কী পরিমাণ প্লাস্টিক ব্যবহার হয় তার একটা উদাহরণ দিয়েছেন তুরস্কের ব্যবহৃত প্লাস্টিকের পরিমাণ উল্লেখ করে। তিনি লিখেছেন, ‘শুধু তুরস্কেই বছরে ১. ১ মিলিয়ন টন প্লাস্টিকের বর্জ্য পুনর্ব্যবহৃত হচ্ছে। কিন্তু এখনই এ ব্যাপারে বিশেষ প্রচেষ্টা শুরু করা জরুরি।’

এনগিন আলতান দোজইয়াতান কম কম প্লাস্টিকের পণ্য ব্যবহারে তিনটি পরামর্শ দিয়েছেন। সেগুলো হলো- এক, নিষ্পত্তিযোগ্য পণ্যের বদলে কাঁচ এবং ধাতব পণ্যকে অগ্রাধিকার দিতে হবে। দুই, পানি পানের জন্য প্লাস্টিকের বোতলের বদলে নিজস্ব পানির পাত্র ব্যবহার করতে হবে। তিন, কেনাকাটার সময় প্লাস্টিকের ব্যাগের বদলে নিজের ব্যাগ সাথে নিয়ে যেতে হবে।

সূত্র : ডেইলি জং


আরো সংবাদ


premium cement