২৩ জানুয়ারি ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জমাদিউস সানি ১৪৪৩
`

ইডফার আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে ‘অন্যদিন'

ইডফার আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে ‘অন্যদিন' - ছবি : সংগৃহীত

বিশ্বের বৃহত্তম প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্মফেস্টিভ্যাল আমস্টারডামের (ইডফা) আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে কামার আহমাদ সাইমনের `অন্যদিন'। সোমবার আমস্টারডামে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন ইডফার উৎসব পরিচালক অরওয়া নাইরাবিয়া। উৎসবে অংশ নেয়ার জন্য কামার আহমাদ সাইমন ও প্রযোজক সারা আফরীনকে আমন্ত্রণ জানানো হয়েছে।

২০ নভেম্বর রাত নয়টায় আমস্টারডামের তুসানস্কি থিয়েটারে `অন্যদিন'-এর বিশ্ব অভিষেক হবে। আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে এ বছর ‘অন্যদিন...’ ছাড়াও পুরস্কারের দৌড়ে আছে ফ্রান্স, রাশিয়া, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, আর্জেন্টিনা, পর্তুগালসহ মোট ২১টি দেশের ১৪টি ছবি।

ইউক্রেনীয় নির্মাতা সার্গেই লজনিতসা, পর্তুগিজ নির্মাতা সুজানা ডি সুজা ডিয়াজ, রুশ নির্মাতা আলিওনা ভন দার হোস্টের মতো আন্তর্জাতিকভাবে প্রশংসিত ও পুরস্কৃত নির্মাতাদের নতুন সব ছবির সঙ্গে লড়াই করবে কামারের ছবি।

নন–ফিকশন ছবির জন্য দুনিয়াজোড়া খ্যাত আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ইডফা। ১২ দিনের এ উৎসবে তিন শতাধিক ছবি দেখানো হয়ে থাকে, টিকিট কেটে ছবি দেখতে আসেন আড়াই লক্ষাধিক দর্শক।

বাংলাদেশ, ফ্রান্স ও নরওয়ের যৌথ প্রযোজনায় নির্মিত ‘অন্যদিন...’-এর চিত্রনাট্যের জন্যই ২০১৬ সালে বিশ্ব চলচ্চিত্র মঞ্চ পিয়াৎজা গ্রান্দার রেড কার্পেট ডিরেক্টরের সম্মাননা পেয়েছিলেন কামার; সেই সঙ্গে জেতেন লোকার্নোর ওপেন ডোর্সের শ্রেষ্ঠ পুরস্কার এবং আর্তে ইন্টারন্যশনাল প্রাইজ। পরের বছর এই একই চিত্রনাট্যের জন্য কান চলচ্চিত্র উৎসবের সিনেফন্ডেশনের লা’এতেলিয়ারে নিমন্ত্রণ পান কামার।

কামার তার প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘“অন্যদিন...” একটি হাইব্রিড ছবি। জুলাইয়ে সম্পাদনা শেষ করেই ইডফায় জমা দিয়েছিলাম। প্রথম জমাতেই বৃহত্তম একটি ফেস্টিভ্যালে আমন্ত্রণ পেলাম, টপ টেন লিস্টেড ফেস্টিভ্যালের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছবি নির্বাচিত হলো, দুনিয়ার সর্বশ্রেষ্ঠ থিয়েটারে বিশ্ব অভিষেকের দাওয়াত পেলাম, একটি ছবির জন্য আর কি চাই!’

এ খবরে ছবিটির প্রযোজক সারা আফরীন বলেন, ‘ইডফার মতো একটা আন্তর্জাতিক প্রতিযোগিতার মেইল পেয়ে চোখে পানি চলে এসেছিল।’

 


আরো সংবাদ


premium cement
ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য বিনা নোটিশেই দখলদারদের উচ্ছেদ করা হবে : মেয়র আতিক রিয়েলিটি শো ‘সাওতুল কোরআনে’ ইয়েস কার্ড পেলো ঢাকার ১৫ কিশোর সরকার বিরোধী দল ও মত শূন্য বাংলাদেশ চায় : রিজভী ২শ শিক্ষার্থীকে বৃত্তি দিলো জিয়াউল হক মাইজভান্ডারী ট্রাস্ট ট্রান্সজেন্ডার নারীকে যৌন নির্যাতন শৈলকুপায় ট্রাকের ধাক্কায় সেনা সদস্যের মৃত্যু শীতে কাঁপছে দেশ, এরই মধ্যে বৃষ্টির আভাস ময়লার গাড়ির ধাক্কায় এবার পরিচ্ছন্নতাকর্মী নিহত জীবননগরে বাওড়ে নৌকা ডুবে পাহারাদারের মৃত্যু

সকল