১৫ এপ্রিল ২০২১
`

ভালোর পথে ডাকাই নাটকটির উদ্দেশ্য : রুবেল হাসান

মহব্বত নাটকের মূল চরিত্রে অভিনয় করেছেন মেহজাবীন চৌধুরী। ইনসেটে পরিচালক রুবেল হাসান - ছবি : সংগৃহীত

রোজার ঠিক আগে টেলিভিশন এবং ইউটিউবে দেখা যাবে মেহজাবীন চৌধুরী ও আফরান নিশো অভিনীত নতুন নাটক ‘মহব্বত’। বর্তমান সময় এবং বাস্তবতার মিশেল ঘটেছে এই নাটকের গল্পে। নির্মাতা রুবেল হাসানের কথায় অন্তত তাই মনে হয়েছে।

তিনি বলেন, ‘মফস্বল শহরের বখাটে যুবক সুজন। সারাদিন বন্ধুদের নিয়ে আড্ডা মারাই যার মূল কাজ। মনে যা আসে তাই সে করে। আগে পিছে চিন্তা করে না। অন্য দিকে পাশের গ্রামে হাজী পরিবারের মেয়ে রাবেয়া। যার বেড়ে উঠা সুজনের ঠিক বিপরীত পরিবেশে। দুটো চোখ ছাড়া সবই পর্দায় ঢেকে থাকে তার। নিচু স্বরে কথা বলা আর নম্র আচরণের কারণে সবাই তার প্রশংসা করে। হঠাৎ করে রাবেয়ার দিকে নজর পরে সুজনের। নিয়মিত রাবেয়ার বাড়ির আশপাশে ঘুরাঘুরি শুরু করে সুজন। বিষয়টি টের পেয়ে রাবেয়া জানিয়ে দেয়, এসব করে লাভ হবে না। বখাটে জীবন ছেড়ে নামাজ-রোজায় মনোযোগী হয়ে নিজেকে প্রতিষ্টিত করতে। তারপর পরিবারের সিদ্ধান্ত অনুযায়ী যা হবার হবে।’ তবে নাটকের টুইস্ট আছে আরো একটি জায়গায়। সেটা জানতে দেখতে হবে নাটকটি।

রুবেল হাসান বলেন, কিছুদিনের মধ্যেই শুরু হবে রমজান মাস। তার আগে সবাইকে ভালোর পথে ডাকাই নাটকটির উদ্দেশ্য। আমরা তো সব সময় নাটক বানাই দর্শকদের সমাজের অসঙ্গতি গুলো দেখিয়ে সঠিক পথে ফিরিয়ে আনার জন্য। এই হিসেবে এই নাটকটি নিয়ে আমি বেশ আশাবাদি। নাটকটিতে সুজন এবং রাবেয়া চরিত্রে নিশো-মেহজাবীন বেশ প্রাণবন্ত অভিনয় করেছেন। তারা দুজন এমনিতেই অনেক জনপ্রিয়। ‘মহাব্বত’ প্রচার হওয়ার পর সেই জনপ্রিয়তা আরো বেড়ে যাক সেই প্রত্যাশা আমার।

নির্মাতার এই প্রত্যাশার সাথে বাস্তবতার যোগসূত্র অন্য আরেকটি কারণে। ২০১১ সালে তিনি কাজ শুরু করেছিলেন শিহাব শাহীনের সহযোগী হিসেবে। টানা বেশ কয়েক বছর সহযোগী হিসেবে দর্শক প্রিয় অনেক কাজ উপহার দেয়ার পর বছর চারেক আগে নিজেই নির্মাতা হিসেবে আত্মপ্রকাশ করেন। পূর্বের কাজের অভিজ্ঞতায় এককভাবেও তিনি বেশ সফলতার পরিচয় দিয়েছেন। তার নির্মিত ‘রাজকুমার’, ‘মনের আড়ালে’, ‘চাপাবাজ’, ‘এক্সচেঞ্জ’, ‘বিয়ের নাম বেদনা’ ইউটিউবে মিলিয়ন মিলিয়ন ভিউ হয়েছে।

রুবেল হাসান বলেন, কাজ করি সবসময় মনের আনন্দ নিয়ে। তবে সব সময় মাথায় থাকে দর্শদের প্রতি দায়বদ্ধতার কথা। রোমান্টিক, হাসির গল্প কিংবা পারিবারিক টানাপড়েন নাটকের বিষয় যাই হোক সবার আগে চিন্তা করি দর্শক এখান থেকে কি পাবেন। দর্শক যদি এখান থেকে কিছু পায় আমিও কিছু একটা পাবো এটা আমার বিশ্বাস।

এদিকে ঈদেকে সামনে রেখে বেশ কিছু নাটকের কাজ হাতে নিয়ছেন তিনি। এ প্রসঙ্গে রুবেল বলেন, এখনো নাম ঠিক হয়নি নাটকগুলোর। আগামীকাল (আজ ১ এপ্রিল) থেকে ঈদের কাজ শুরু করব।



আরো সংবাদ